Mathematics Department (MATH)- CU

সাবজেক্ট রিভিউ : #গণিত 
.
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগের যাত্রা শুরু স্বাধীনতাযুদ্ধেরও আগে। ০১নভেম্বর, ১৯৬৮ সালে ড. মুহাম্মদ রশীদুল হক এর নেতৃত্বে যাত্রা শুরু 'গণিত ও পরিসংখ্যান বিভাগ' নামে। এরপর ০১জুলাই,১৯৭০ সালে বিভাগ দুইটি আলাদা হয়ে গণিত ও পরিসংখ্যান দুইটা ভিন্ন ভিন্ন বিভাগের সৃষ্টি। এখনো পর্যন্ত স্বগৌরবে বয়ে চলেছে বিজ্ঞান বিভাগের অন্তর্গত এই ডিপার্টমেন্ট টি। বিশ্বনন্দিত বিজ্ঞানী ডক্টর জামাল নজরুল ইসলাম স্যার ছিলেন এই বিভাগের একজন শিক্ষক। পর্যাপ্ত পরিমাণ ল্যাব-ক্লাসরুম এবং নিজস্ব কম্পিউটার ল্যাব সুবিধা বিদ্যমান । ২০১৭-১৮ সেশন হবে গণিত বিভাগের ৫২ তম ব্যাচ। বর্তমানে গণিত বিভাগে ১৯ জন শিক্ষক কর্মরত আছেন।
.
#পড়ালেখার_ধরন : গণিত বিভাগে 'ইয়ার সিস্টেম' প্রচলিত। প্রতি ইয়ারে ১০ টি করে (প্র‍্যাক্টিক্যাল -ভাইভা বাদে) ৪ বছরে মোট ৪০ টি বিষয়ের উপর অধ্যয়ন করতে হয়। এরমধ্যে কিছু উল্লেখযোগ্য বিষয় হচ্ছে: ট্রিগনোমিট্রি, জিওমিট্রি, ভেক্টর এনালাইসিস, ক্যালকুলাস, নম্বর সিস্টেম, লিনিয়ার আলজেবরা, ফিজিক্স, স্ট্যাটিস্টিক্স, ইকনোমিক্স, রিয়েল এনালাইসিস, কমপ্লেক্স এনালাইসিস, এবস্ট্র‍্যাক্ট আলজেবরা, নাম্বার থিওরি, ম্যাথমেটিক্যাল প্রোগ্রামিং, ফ্লুইড মেকানিক্স, কোয়ান্টাম মেকানিক্স, থিওরি অব রিলেটিভিটি, ম্যাথিমেটিক্যাল এস্ট্রনমি প্রভৃতি।
.
#সেশনজট : গণিত বিভাগে প্রায় ১ বছরের মতো জট এখনো থেকে গেছে। তবে সেটা আস্তে আস্তে কাটিয়ে উঠবে বলে আশা করা যায়।
.
#রেজাল্ট : যেহেতু বিষয়টা গণিত, ঠিক করে লেখলে নম্বর কাটার যে স্কোপ নেই তা তো বুঝোই! এই ডিপার্টমেন্ট এর রেজাল্ট বেশ ভালো। অনেকেরই ৩.৫ এর উপরে থাকে(আউট অব ৪স্কেল)। আর, সর্বোচ্চ ৪ আউট অব ৪ পাওয়ারও দৃষ্টান্ত আছে।
.
CU Admission Test Help Desk
.
#কর্মক্ষেত্র : গণিতের কর্মক্ষেত্রে চোখ বুলানোর আগে একটা কথা বলে নেওয়া যায় যে, বেশিরভাগ ছাত্রছাত্রী-ই গণিত বিভাগে ভর্তি হয় গণিতের চাকরিক্ষেত্র দেখে না বরং গণিতকে ভালোবেসে। অনেকেরই ছোটকাল থেকে প্রিয় বিষয় থাকে গণিত, বড় হয়ে যেটার প্রতিফলন গণিতে গ্রাজুয়েশন এর ইচ্ছে। যা হোক চলো দেখা যাক গণিতের চাকরিক্ষেত্র গুলো:
.
★বাংলাদেশে ৩৯ টি পাবলিক এবং ৯৩ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় আছে। এমন একটা বিশ্ববিদ্যালয়ও নেই যেখানে গণিতের ছাত্রছাত্রীকে শিক্ষিকের প্রয়োজন নেই।
.
★বাংলাদেশে সরকারি, বেসরকারি মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক বিশ্ববিদ্যালয় আছে, প্রত্যেকটাতেই এক বা একাধিক গণিত ব্যাকগ্রাউন্ড শিক্ষক প্রয়োজন যা একটা বিশাল চাকরিক্ষেত্র। 
.
★বিভিন্ন কর্পোরেট হাউজ, ইন্ডাস্ট্রিগুলোতে গণিতবিদ এর চাহিদা আছে।
.
★এছাড়াও গণিত থেকে ভালো ফলাফল নিয়ে ইউরোপ, আমেরিকার বিভিন্ন দেশে উঁচুদরের স্কলারশিপ এর জন্য আবেদন করা যায়।
.
★এগুলো বাদে সবার জন্য উন্মুক্ত ব্যাংক, বিসিএস সেক্টর তো আছেই।
.
সৃষ্টির শুরুথেকেই সবকিছুতে গণিত ওতপ্রোতভাবে জড়িয়ে ছিলো, আছে এবং থাকবে। এটা এমন একটা বিষয় যেটা কখনো বাজার হারানোর শংকা নেই যতদিন না আমরা আছি এই ধরণীতলে... নবীনদের স্বাগতম ভালোবাসার গণিত বিভাগে।
.
তথ্য সহযোগিতায় : আবু বক্কর ছিদ্দিক সম্রাট, গণিত বিভাগ, ১৪-১৫ সেশন।
.
অনুলিখন : ইব্রাহীম সাজ্জাত, ফরেস্ট্রি।
.

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.