Varsity Students জন্য কিছু প্রয়োজনীয় এপ আর ওয়েবসাইটের ঠিকানা



যারা এখন ভার্সিটিতে পড়ছেন তাদের জন্য কিছু প্রয়োজনীয় এপ আর ওয়েবসাইটের ঠিকানাঃ

১। GroupMe : এই গ্রুপ মি জিনিসটা আমেরিকায় খুবই পপুলার। এখানে যেকোন কোর্সে গ্রুপ বানাইলেই এরা সাথে সাথে গ্রুপ মি তে একটা গ্রুপচ্যাট ওপেন করে ফেলে। ইমেইল বা ফোন নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করা যায়। ফোনে এপটা নামিয়ে নিলে এখানেই সবাই চ্যাট করতে পারে। অসাধারণ জিনিস। ধরেন আপনার এন্ড্রয়েড বা আইফোন না থাকলেও ডেস্কটপ কম্পিউটারে এইটা নামিয়ে নেয়া যায়!

2. Google Drive: দেশে থাক্তেই গুগল ড্রাইভ ইউজ করে গেছি কিন্তু এর যে এত অপশন আগে জানতাম না। গুগল ড্রাইভে কোন ফাইল খুলে সব মেম্বারদের সাথে শেয়ার করে দিলে সবাই এইটা এডিট করতে পারে। মনে করেন একই ফাইলে যার যার বাসা থেকে সবাই কাজ করতে পারবে। কে কোন জিনিস চেঞ্জ করছে তার হিস্টোরিও দেখা যাবে। ধরেন এইখানে চারজন পাশাপাশি বসে নিজেদের ল্যাপটপে থেকে কাজ করতে থাকে। কোন একটা স্ক্রীণে উঁকিঝুঁকি মারার আর কোন দরকার নেই! এইখানে পাওয়ারপয়েন্টের মত গুগল স্লাইডে কাজ করা যায়, কিনবা মাইক্রোসফট ওয়ার্ডের মত গুগল ডকে। মামা জিনিস একটা!

৩। LucidChart: এইখানে আপনি নানা ধরনের ইনফোগ্রাফ, ফ্লোচার্ট, ছোটখাট ডিজাইন ইত্যাদি বানাইতে পারবেন। স্টুডেন্ট ইমেইল হইলে ফ্রি এক্সেস দেয়। এম্নিতেও কিছু ফ্রি ফিচার ইউজ করা যায়।

4. Prezi: প্রেজি হচ্ছে প্রেজেন্টেশনের আধুনিকতম উপায়। অসাধারণ প্রেজেন্টেশন করা যায় এইটা দিয়ে। এনিমেটেড প্রেজেন্টেশন। গুঁতাগুঁতি করে দেখতে পারেন। ফ্রি তে কিছু কিছু ফিচার পাওয়া যায়। কিন্তু মাগ্না ইউজ করতে চাইলে যে কম্পিউটারে প্রেজেন্টেশন করবেন সেখানে ইন্টারনেট কানেকশন থাকা লাগবে!

৫। Grammarly : এইটা গ্রামার চেকার। খুব হেল্প করে। এইটাতে প্লেজিয়ারিজমও চেক করা যায়। এইটাতে প্রিপজিশন ঠিক করে দেয় এইটা আমার কাছে অসাধারণ লাগে। মজার ব্যাপার হচ্ছে এইটা কিছুদিন বুঝে বুঝে ইউজ করলে পরে একসময় আপনার গ্রামার অনেক ভাল হয়ে যাবে, একসময় দেখা যাবে আগে যে ভুলগুলা হইতো সেইটা আর হয়না। তবে এইটা পেইড, টাকা লাগে!

৬। Chegg : এইটা হচ্ছে টেক্সট বইয়ের সলিউশন। আমার কাছে হেল্পফুল লাগে, অনেক আমেরিকান পোলাপানই এইটা ইউজ করে। এই চেগ আর ইউটিউব থাকলে কোন ক্লাশে আর মনোযোগ দেয়া লাগেনা! সব এই দুই জিনিস মিলায়াই শিখে নেয়া যায়! পেইড, টাকা লাগে! এইখানে টাকা দিলে টিউটরিং পাওয়া যায়।

7. CourseHero: এইটা হচ্ছে নানা ধরনের কুইজ আর টেস্ট পেপারের অনলাইন ভান্ডার। সলিউশনসহ। এইখানে ঘাঁটাঘাঁটি করলে নানা ভাল জিনিস পাওয়া যায়। এইটাও পেইড, পয়সা লাগে। এইখানেও টিউটরিং পাওয়া যায়!

এইসব জিনিসগুলা যে জীবনকে সহজ করে শুধু তাইনা, এইগুলা আসলে বিভিন্ন জিনিস শেখারও সহজ সুযোগ করে দেয়। বিদেশে যারা থাকেন তারা পেইড সার্ভিস ইউজ করতে পারেন, চেগ , কোর্সহিরো এগুলো প্রাতিষ্টানিকভাবেই স্বীকৃত, মানে ইউজ করলে কোন আইনী জটিলতা নাই। ওরা আপনার এসাইনমেন্ট করে দিবেনা, ওদের অনার প্লেজ অনেক কড়া!

আর দেশী ভাইব্রাদারেরা তো ফ্রি গুলা ইউজ করতেই পারেন। ইউজ করে দেখেন অনেক ইজি করে দেয় লাইফ! হ্যাপি লার্ণিং!!!

- শুভ কামাল
Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.