রোয়ান এটকিনসনঃ স্পিকিং ডিসওর্ডারে ভোগা ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার



ছবিতে থাকা মানুষটির নাম রোয়ান অ্যাটকিনসন।যাকে আমরা মি. বিন নামে চিনি।পর্দায় এই লিজেন্ড মানুষটিকে বোকা মনে হলেও বাস্তবে কিন্তু তিনি ছিলেন নিউক্যাসল ইউনিভার্সিটির ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ পাশ করা একজন গ্রেজুয়েট।
১৯৫৫ সালের আজকের এই দিনে লন্ডনের  কাঞ্চেট শহরে একটি মধ্যবিত্ত পরিবারে তার জন্ম।তার বাবা ছিলেন একজন কৃষক এবং মা ছিলেন গৃহিনী।ছোট বেলা থেকেই তিনি ছিলেন অনেক মেধাবী ছাত্র।কলেজে  পড়াকালীন তিনি ভিজুয়াল শো এর স্ক্রিপ্ট লিখতেন এবং সেই চরিত্র গুলো কেমন হবে তাদের হাবভাব কিরকম হবে এই গুলো তিনি দেখিয়ে দিতেন।এভাবে করতে করতে একসময় লক্ষ করেন তিনি ভিজুয়াল কমেডিতে পারদর্শী।যার কারনে তিনি কলেজের বিভিন্ন শো গুলোতে অভিনয় করার জন্য নাম দিতেন।কিন্তু তিনি ছিলেন Speaking Disorder যাকে বাংলায় আমরা তোতলা নামে চিনি।যার কারনে তিনি কলেজের বিভিন্ন শো গুলো থেকে বাদ পড়ে যেতেন।এরপর তিনি বিভিন্ন টিভি শো গুলোতে এপ্লাই করলে তার Speaking Disorder এর জন্য তাকে রিজেক্ট করে দেয়া হতো।এরপর তিনি নিজিকে নিয়ে ভাবতে শুরু করেন।তার দুরবলতা গুলো তিনি খুজতে থাকেন।



একসময় তিনি রিয়েলাইজ করলেন তিনি এমনি কথা বলতে গেলে বলতে পারছেন না কিন্তু যখন অভিনয় করতে যান তখন তিনি ঠিকভাবে কথা বলতে পারছেন। তিনি আবার টিভি শো গুলোর জন্য এপ্লাই করেন।কিন্তু এবার তাকে সুন্দর চেহারা আরর হিরোয়িক বডি না থাকার কারনে তাকে আবার রিজেক্ট হতে হয়।এক্ষেত্রে আপনি কিংবা আমি হলে হয়তো হার মেনে যেতাম।কিন্তু রোয়ান অ্যাটকিনসন ছিলেন একজন প্রতিভাবান মানুষ।তার অভিনয়ের এবং টেলেন্টের প্রতি ছিলো তার অগাদ বিশ্বাস।অক্সফোর্ড ইউনিভারসিটি এবং কুইনস কলেজ থেকে তুনি মাস্টার্স ডিগ্রি কমপ্লিট করেন।এই সময় তার সাথে পরিচয় হয় নাট্যকার  রিচার্ড কার্টিস এর।মি বিন জানতেন যে তিনি টিভি শো এর জন্য এপ্লাই করলে তাকে আবার রিজেক্ট হতে হবে।এইজন্য তিনি এবং নাট্যকার রিচার্ড মিলে মি. বিন টিভি সিরিজ বানানোর পরিকল্পনা গ্রহন করেন।মজার বেপার হলো এই মি. বিন এর প্রথম নাম নাম দেয়া হয়েছিল মি. হোয়াইট।কিন্তু ডিরেক্টর এর নাম দেন কোনো একটা শাকসবজির নামে মি. কাউলি ফ্লাওয়ার।পরবর্তীেত সবাই মিলে এর নাম দেন মি. বিন।
১৯৮৭ সালে আমেরিকার একটি শহরে তিনি শো করতে যান যার নাম ছিলো"জাস্ট ফর লাভ"।সেখানে তাকে অনুষ্ঠানের অনাররা জিঞ্জাসা করেছিলো তিনি কোন ভাষায় কথা বলতে যাচ্চেন?তিনি বলেছিলেন জাপানিজ ভাষায়।যদিও তার শো তে জাপানিজ কোনো ভাষাই ছিলো না।তার শো টা ছিলো নন সাইন্ড একটি শো।তিনি শুধু দেখতে চেয়েছিলেন কথা না বলা শো তে তিনি কিরকম রিয়েকশন পান।
এরপর ১৯৯০ সালে মি. বিন টিভি সিরিজটি পাব্লিশ হয়।এই পর্যন্ত তার করা মোট ১৫ টি টিবি সিরিজ পাব্লিশ হয়।যা শুধু তার নিজের দেশেই নয় বিশ্বের অনেক দেশেই তার টিবি সিরিজ গুলো জনপ্রিয়।
উনি বলেছিলেন," To be successful,You dont need beautiful face and heroic body.
Want you need is skillful mind and ability to perform.
অর্থাৎ  জীবনে সফল হওয়ার জন্য দেখতে সুন্দর এবং নায়কের মতো চেহারা হওয়ার ধরকার নেই।
যেটা ধরকার সেটা হলো সুদক্ষ মন এবং সেটাকে সটিক ভাবে পরিচালনা করার পারদর্শিতা।
সবশেষে একটা কথা ই বলবো,"Happy birthday ligend".
বিঃদ্রঃসব তথ্য উইকিপিডিয়া এবং বিভিন্ন ওয়েব সাইট থেকে নেওয়া।শুধু লেখাটাই আমার।ভুল হলে ক্ষমার যোগ্য।

- MD . Shihab  Uddin
Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.