Department of Electrical and Electronic Engineering (EEE), RUET.

Subject Review

Department of Electrical and Electronic Engineering (EEE), RUET.

future 1701***
প্রকৌশল বিদ্যার সবচেয়ে প্রাচীন ও মূল বিষয়গুলোর মধ্যে একটি হচ্ছে
ইলেকট্রিকাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং যা ইইই নামে পরিচিত সংক্ষিপ্ত আকারে।
রুয়েটের সূচনালগ্নে ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং নামে পরিচিত সাবজেক্ট টির বর্তমান নাম ইলেকট্রিকাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই)। Bangladesh এর অন্যতম riched এই dept. নিয়ে থাকছে আজকের review.
RUET এর সবচে প্রাচীন এই dept. এ বর্তমানে total seat 120 টি। সম্পূর্ণ নিজস্ব ভবন এবং অত্যাধুনিক lab এই department কে করেছে অন্যতম দেশসেরা department.
ইঞ্জিনিয়ারিং পড়ার আগে থেকেই অধিকাংশেরই স্বপ্ন থাকে ইইই তে পড়ার।অনেকের প্যাশন থাকে
ইইই এর উপর আবার অনেকে বিভিন্ন মাধ্যমে এই সাবজেক্টের ডিমান্ড সম্পর্কে জেনে ইইই তে পড়তে চায়।যদি ডেডিকেশন থাকে মনের মধ্যে তাহলে বলবো ইইই তোমার জন্যই।অনেক ভালো কিছু করা যায় যদি মনে ডেডিকেশন থাকে।
এখন আসি মূল কথায়,সাবজেক্ট টা কেমন?
কি কি পড়ানো হয়?আর জব ফ্যাসিলিটি কেমন???
***আগে আসি কিভাবে বুঝবে যে এই সাবজেক্টটিতে পড়ে তুমি ভালো কিছু করতে পারবা?
প্রথমেই বলি,যদি তোমার উচ্চ মাধ্যমিকের স্থির তড়িৎ, চল তড়িৎ, চুম্বক এর অধ্যায় গুলো মজার এবং আকর্ষণীয় মনে হয় তাহলে বলবো ইইই তোমাকে নিরাশ করবে না।কমপ্লেক্স নম্বর নিয়ে কাজ করতে ভালো লাগলে ইইই তোমার জন্যই।
ম্যাথেমেটিকস এর ইকুয়েশন সলভ করতে আনন্দ খুঁজে পাও তাহলে তো আর কথায় নাই,তুমি সঠিক গন্তব্যের দিকেই এগিয়ে যাচ্ছো।
ম্যাথ এর দক্ষতা লাগবে যেকোন ইঞ্জিনিয়ারিং সাবজেক্টেই সেখানে ইইই তে আলাদা করে বলার কিছু নেই।
এখন ভেবে দেখো সাবজেক্ট টাই তুমি কিভাবে নিজেকে মানিয়ে নিতে পারবা।
***কি কি পড়ানো হয় ইইই তে?
ইইই নাম শুনেই বুঝা যায় যে,ইলেকট্রিকাল এন্ড ইলেকট্রনিক রিলেটেড বিষয় পড়ানো হয়। সাথে কমিউনিকেশন ডিটেইলস কিংবা ওভার ভিউ আর কম্পিউটার সায়েন্স এর সংমিশ্রণ তো থাকছেই।
ব্রডলি ৪ ভাগে ভাগ করা যায় পুরো সাবজেক্ট টির কন্টেন্ট কে।
1.Power
2.Electronics
3.Communication
4.Computer
রুয়েট ইইই তে কিভাবে এই কোর্সগুলো পড়ানো হয়???
চার বছরে এই সবকিছুই একটা ধারাবাহিক উপায়ে পড়ানো হয়।এখন প্রশ্ন আসে ১ম বর্ষ থেকে শেষ বর্ষ পর্যন্ত কোর্সগুলো কিভাবে পড়ানো হয়?
১ম বর্ষে ব্যাসিক ইলেকট্রিকাল সার্কিট এর কোর্স,সাথে ব্যাসিক ইলেকট্রনিক্স সার্কিট পড়ানো হয়।সাথে থাকে এপ্লাইড ফিজিক্স,ম্যাথ আর কেমিস্ট্রি। সাথে থাকে ইঞ্জিনিয়ারিং ড্রয়িং, Autocad ও করানো হয়
২য় বর্ষে এনালগ ইলেকট্রনিক্স,ইলেকট্রিকাল মেশিন,ডিজিটাল ইলেকট্রিক্স পড়ানো হয়।সাথে থাকে ম্যাথ এবং আনুষঙ্গিক অন্যান্য ডিপার্টমেন্টের কোর্স, ব্যাসিক Mechanical engineering।ম্যাথ আর আইপিই(IPE) এর কিছু ব্যাসিক কোর্স।
৩য় বর্ষের শুরু টা হচ্ছে আগের ২ বছর আর পরবর্তী ২ বছরের পড়ার মধ্যে সংযোগকারী সেতু।খুবই গুরুত্বপূর্ণ এই সময় টা।
3য় বর্ষ পুরোটা জুরেই থাকবে EEE এর core course.
৪র্থ বর্ষে যেয়ে,
1.Power
2.Electronics
3.Communication
এর যেকোন একটিতে মেজর করা যায়।সেখানে নিজের ইন্টারেস্ট এর উপর ক্যারিয়ার গড়া যায়।
এ সময়ে industrial training ও করানো হয়।
আসলে পুরো ৪ বছরে যা পড়ানো হয় তা যদি একনজরে দেখি তাহলে তা হচ্ছে
Electrical circuit,Analog Electronics,Digital Electronics,Electrical Machine,Measurement & Instrumentation,Electromagnetic Field theory & wave,Linear systems,Control systems,Telephone communication,Mobile cellular communication,Radar & satellite communication,Optical fiber communication,Radio & Tv Engineering,Power system,Power plant,Renewable Energy,VLSI,Microprocessor, Interfacing,High Voltage Engineering, Renewable energy,Fabrication etc.
আর কম্পিউটার কোর্সের মধ্যে C programming টা মেইনলি করানো হয়। এছাড়া MatLab সহ বিভিন্ন latest software শিখানো হবে। ডিপার্টমেন্টাল কোর্স হিসেবে আরো কিছু কম্পিউটার রিলেটেড কোর্স পড়ানো হয়।
ইইই এর প্রত্যেক টা কোর্সই খুবই ইন্টারেস্টিং।
বুঝে পড়লে আনন্দ খুঁজে পাওয়া যায়।বাস্তবতার সাথে মিলও পাওয়া যায়।
সবচেয়ে বড় ব্যাপার হলো ইইই পড়ে যেকোন দিকে সুইচ করা যায়।তুমি চাইলে পাওয়ার সাইডে ক্যারিয়ার গড়তে পারো।চাইলে ইলেকট্রনিক্স এ ক্যারিয়ার গড়তে পারো।তেমনি কমিউনেকেশন কিংবা কম্পিউটার সায়েন্সেও নিজের দক্ষতাকে তুলে ধরতে পারো।
আমাদের দেশে power ইঞ্জিনিয়ারদের গুরুত্ব তুমি নিজেই বুজতে পারছো।একজন দক্ষ power ইঞ্জিনিয়ার হিসেবে নিজের ক্যারিয়ার গড়তে পারো।
ঘাটতি মেটানোর জন্য দেশে প্রতিনিয়তই নতুন নতুন power plant তৈরী হচ্ছে।তাহলে বুঝতেই পারছো এই সেক্টরে তোমার চাহিদা কতটুকু।
বর্তমানে রুপপুর প্রকল্পের কথা আমরা প্রায় সবাই জানি।সেখানে নিউক্লিয়ার power plant নির্মাণের কাজ চলছে।প্রতিনিয়তই নতুন নতুন ক্ষেত্র তৈরি হচ্ছে।
Electronics এও তুমি নিজের ক্যারিয়ার গড়ে তুলতে পারো।বর্তমান সময়ে সবকিছুই হচ্ছে এর অবদান।তুমি যে এই মূহুর্তে স্মার্টফোন/ল্যাপটপ/ডেক্সটপ যেই ডিভাইস দিয়েই হোক না কেন এই রিভিউ পড়ছো সেটা এই Electronics এরই অবদান।Resistor,capacitor,Inductor সম্পর্কে সবাই জানো কম বেশি।এর পাশাপাশি এখানে বিভিন্ন ধরনের Integrated circuit (IC) আর তাদের এপ্লিকেশন পড়ানো হয়।
যাদের Robotics এ ব্যাপক আগ্রহ তাদের জন্য
microcontroller হলো একেবারে প্রাথমিক স্টেজ।তবে এই জিনিসটি নিয়ে কাজ করতে হলে প্রয়োজন অনেক ধৈর্য আর পরিশ্রম।আর সাথে থাকতে হবে উদ্ভাবনী চিন্তাশক্তি।
Telecommunications সম্পর্কে কমবেশি সবাই জানো এই তথ্য-প্রযুক্তির উন্নতির অবদানে।দেশে অনেক Telecom company রয়েছে।GP,Robi,Banglalink,Teletalk,Airtel সহ রয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান যাদের তোমার মতোই Telecommunication এ দক্ষ ইঞ্জিনিয়ার প্রয়োজন।একটু সার্চ দিয়ে দেখতে পারো প্রায় কত ইইই ইঞ্জিনিয়ার কর্মরত রয়েছে এই সেক্টরে।
একজন টেলিকম ইঞ্জিনিয়ার হিসেবেও তোমার জন্য উন্মুক্ত এই পথ।
জব সেক্টরে ইইই এর জব কেমন এই প্রশ্নের উত্তরে বলি,ইইই এমন একটা সাবজেক্ট যার ডিমান্ড পূর্বেও ছিল,বর্তমানে আছে আর ভবিষ্যতেও থাকবে।ইইই পড়ে বসে আছে এমন কাউকে পাওয়া যাবেনা।
একজন ইইই ইঞ্জিনিয়ার হিসেবে স্যালারি কেমন হবে তা নিজে থেকে বললাম না।নেটে সার্চ দিলে নিজেই বের করতে পারবে।
RUET EEE তে রয়েছে গবেষণার জন্য বিভিন্ন আন্তর্জাতিক সম্মাননা প্রাপ্ত দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকবৃন্দ।অধিকাংশ শিক্ষকই দেশের বাইরে থেকে উচ্চশিক্ষা লাভ করে এসেছেন
।তাদের রয়েছে সমৃদ্ধ গবেষণাকাজ যা আলোকিত করে আছে ইইই ডিপার্টমেন্টসহ সম্পূর্ণ রুয়েটকে।
RUET EEE তে রয়েছে বিভিন্ন সমৃদ্ধ ল্যাব যা থিওরেটিকাল পড়াশোনার পাশাপাশি রিয়েল লাইফ ফিল্ডের সাথে পরিচয় করিয়ে দেয়।
রুয়েট ইইই তে রয়েছে
**Measurenment/circuit lab,
**Electronic and power electronics lab,
**Electrical Machine lab,
**Computer lab,
**Computer systems & simulation lab,
**Microwave lab,
**Telecommunication lab,
**Photovoltic lab,
**Nanotechnology & nanofabrication lab,
**High voltage & switchgear lab etc.
Ruet EEE dept এর Lab facility international standard level এর।
এছারা যারা Higher Study এর জন্য বাইরে যেতে চাও তাদের জন্য EEE এর থেকে ভালো option আর কম ই আছে। World এর Top সব Varsity তে EEE এর উচ্চ শিক্ষার এবং গবেষণার সুযোগ আছে। এছাড়া প্রায় সব দেশেই পাবে RUET EEE Alumni, যার জন্য তোমার কাজ আরো সহজ হয়য়ে যাবে।
EEE dept. এর Teacher হিসেবে আছে অনেক experienced professor. এছাড়াও Associate Professor, Assistant Process এবং lecturer আছেন। সবাই বিশ্বের কিছু নাম করা university থেকে Higher degree অর্জন করেছেন। বর্তমানে dept. head হিসেবে আছেন Prof. Dr. Ajay Krishno Sarkar sir.
এছাড়া EEE dept. এ class নিয়ে থাকেন Prof. Dr. S.M. Abdur Razzak Sir. যার সমম্পর্কে তোমারা google এ search দিলেও জানতে পারবে উনার research সম্পর্কে.
এছাড়া Ruet EEE তে কিছু international society যেমন IEEE, IET (USA Institute of Engineering and Technology), Uk and Institution of Engineers Bangladesh (IEB) এর সাথে যুক্ত হতে পারবে।
এখানে প্রায়ই বিভিন্ন seminar এবং workshop অনুষ্ঠিত হয়। এর মধ্যে ICEEE এবং NCPNT international Conference যাতে বিশ্বের নামিদামী varsity এর Teachers রা আমন্ত্রিত হউয়ে থাকেন।
রুয়েট এর সব শিক্ষক মহোদয়ই পড়াশোনার ব্যাপারে যেকোন সাহায্যে অত্যন্ত আন্তরিক।
এখন সিদ্ধান্ত তোমার হাতে।তুমি ভেবে সিদ্ধান্ত নিবা আশা করি।
সাবজেক্ট টির উপর ভালোবাসা রেখে সাবজেক্ট টিকে বেছে নিবা আশা করি।
আরো জানতে visit করো eee.ruet.ac.bd
স্বাগতম তোমাকে রুয়েট ইইই তে
সারিউল হাসান খাঁন সৈকত
ইইই-২০১৪ সিরিজ,
রুয়েট।
(ছবিতে RUET EEE dept. Building. বর্তমানে এর সংস্কার কাজ চলছে। ৪ তলা করা হচ্ছে এবং class room উন্নত করা হচ্ছে। এছাড়া সকল lab কেও ঢেলে সাজানো হচ্ছে এবং অনেক নতুন এবং আধুনিক equipment কেনা হয়েছে এবং কেনা হচ্ছে)
P.C. Anik Arafat

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.