হাতের লেখা সুন্দর করতে চান?



১. হাতের লেখা একটা অভ্যাসের ব্যাপার যা ছোটবেলা থেকে অনুশীলনের মাধ্যমে গড়ে ওঠে। ছোটবেলা থেকে হাতের লেখার প্রতি যত যত্ন নেয়া হয়, হাতের লেখা তত সুন্দর হয়।
২. বড় হবার পর চট করে হাতের লেখা বদলানো কঠিন। কারণ এতদিনের অভ্যাস তাড়াতাড়ি বদলানো কষ্টসাধ্য। তবে অসম্ভব নয়। কারণ পরিণত বয়সে মস্তিষ্ক একটা জিনিস দ্রুত ধরে ফেলবার মতো সক্ষম হয়। তাই কেউ যদি আন্তরিকভাবে চেষ্টা করে তাহলে তার হাতের লেখা বহুলাংশে ভালো করতে পারে।
৩. আমি যে স্কুলে চাকরি করি সেখানেও হাতের লেখার ওপর কর্মশালা হয় নিয়মিত। সেখানে শেখানো একটা পদ্ধতি আমার বেশ কার্যকর মনে হয়েছে। কিছু অক্ষর আছে যেগুলো একটা আরেকটার সাথে সামঞ্জস্যপূর্ণ। সেক্ষেত্রে একটা অক্ষর সুন্দর করতে পারলে বাকি অক্ষরগুলোও সুন্দর করা সম্ভব। যেমন ব অক্ষরটা সুন্দর করতে পারলে ক, ঝ, র এই অক্ষরগুলো সুন্দর হয়ে যাবে। য কে সুন্দর করলে য়, ফ সুন্দর হবে।
৪. একবারে পুরো হাতের লেখার পরিবর্তন করা সম্ভব না। তবে দুইটা দুইটা করে অক্ষর ঠিক করতে পারলে একসময় পুরোটা উন্নত হয়ে যাবে।
৫. একটা বাক্যের শব্দগুলোর মধ্যে মার্জনীয় ফাঁকা রাখতে হবে। কিন্তু একটা শব্দের অক্ষরগুলো একটু ঘনিষ্ঠভাবে লিখলে সুন্দর দেখা যায়।
৬. কারো কারো কোন বিশেষ দুএকটা অক্ষরে সমস্যা থাকে। সেক্ষেত্রে সেই বিশেষ দুএকটা অক্ষর অন্য কারোটা, যারটা তুলনামূলক সুন্দর, অনুসরণ করে কিছুদিন প্র্যাকটিস করা যেতে পারে।
৭. ইংরেজি অক্ষরের ক্ষেত্রে ক্যাপিটাল লেটারের মাঝ বরাবর স্মল লেটারগুলো লিখলে দেখতে সাধারণত সুন্দর লাগে।
৮. বড় হবার পর নিয়ম করে রুলটানা খাতায় হাতের লেখা প্র্যাকটিসের সময় এবং ধৈর্য কারোই থাকেনা। আর এভাবে লেখা সুন্দর করা সম্ভবও না। বরং প্রতিবার লেখার সময় যে অক্ষরগুলোতে সমস্যা সেগুলোর প্রতি বিশেষ নজর দিতে দিতে একসময় নতুন লেখার অভ্যেস হয়ে যাবে।
৯. হাতের লেখা কখনোই ছাপার অক্ষরের মতো নিখুঁত হবে না এবং সেটা আশা করাও বোকামি। আবার লেখায় বৈচিত্র্য আনার জন্য বিভিন্ন স্টাইলও পরীক্ষা করে দেখা যায়। অক্ষরগুলোকে বিকৃত না করে যথাসম্ভব সুন্দর ও বৈচিত্র্যময় করাই আসল লক্ষ্য।
১০. ধৈর্য এবং আন্তরিকতা থাকলে যে কোনো কাজে সফল হওয়া সম্ভব। আর এর সাথে যদি ভালোবাসা মেশানো যায়, তাহলে আর কথাই নেই। আমার এক ছোটভাই আছে যে বিভিন্ন রকম হাতের লেখা সংগ্রহ করে এবং রীতিমতো গবেষণা করে। তাই হাতের লেখা সুন্দর করতে সাফল্য অর্জন করতে হলে ইতিবাচক ইচ্ছাশক্তি বেশ দরকারি।
(এগুলোই যে চূড়ান্ত এবং একমাত্র কৌশল তা নয়। আরো হাজারো পদ্ধতি থাকতে পারে। আমি শুধু আমার জানার আলোকে তুলে ধরলাম। ধন্যবাদ সকলকে... )
স্নিগ্ধা ফেরদাউস
Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.