NASA জয়ের গল্প

NASA, BOIENG, FACEBOOK, GOOGLE, MICROSOFT etc এই নাম গুলো আমাদের অনেকের স্বপ্নেই আসে, বিশেষ করে যারা Engineering Background থেকে। আমি Engineering Background এর স্টুডেন্ট , সত্যি বলতে আজ থেকে ৭-৮ বসর আগে NASA, GOOGLE ত দূরে থাক এস এস সি তে পাস করব কিনা এটাই ছিল সবচেয়ে বড় দুশ্চিন্তা। আমি মেনে নিয়েছিলাম যে success জিনিস টা উচু পদের কিছু মানুষদের জন্য । কিন্তু আমি মেনে নিলেও আমার পরিবার মেনে নিতে চাইতো না। অমুক গ্রামের তমুকের ছেলে GPA 5 পেয়েছে শুনলেই ধরে নিয়ে যেত অজানা সেই success এর গল্প শোনাতে। GPA 5 ধারী সেই মহামানব যখন তার মহৎ বাণী গুলা দেয়া শুরু করতো লজ্জায় নিজেকে এতো ছোট মনে হতো, পাশে বসা আমার মার চেহারা দেখে খুব ইচ্ছে হতো কেন আমার মা আমাকে নিয়ে এমন গর্ব করতে পারে না। বাসায় যখন কোন গেস্ট আসতো আমি ভয়ে থাকতাম এই মনে হয় জিজ্ঞাস করবে পড়ালেখা কেমন হচ্ছে ।একটা সময় পড়ে মনে হতো যদি বোর্ড এর প্রধান এর বাসায় যদি আমাকে কাজের লোক হিসেবে রাখে বিনিময়ে শুধু আমাকে SSC তে একটা A+দিতো, আমার মা যেন একদিন এর জন্য হলেও মাথা উঁচু করে সবার সামনে যেতে পারে।

SSC পরীক্ষা তখন সামনে আমার এক আংকেল বললেন প্রস্তুতি কেমন, ভয়ে-লজ্জাই কেন জানি তাকে বলে ফেল্লাম বোর্ড এর প্রধান এর বাসায় কাজের লোক হিসেবে কাজ করার কথাটা। খুব অবাক হলাম তার কথায়, তিনি বললেন “বোর্ড কী তোমাকে টাকা দেয়, তুমি A+ পাবা না এটা বলা তাদের কাজ, তুমি তাদের কাজ করতেছো কেন?”...।।“আমি CANADA তে যখন ছিলাম Bank Loan এর জন্য অ্যাপলাই করলাম , সবাই আমাকে বলল এখানে একজন Nominee সারা Bank Loan পাওয়া যায় না। আমি বললাম আমাকে Bank Loan দিবে না, এটা আমি তোমাদের মুখে না শুনে তাদের মুখে শুনতে চাই। যেই কথা সেই কাজ , সবগুলা Bank Loan দিতে না করলো । এক সপ্তাহ পরে হঠাৎ একটা ফোন পেলাম একটা Bank থেকে  আমার Loan Approve হয়েছে।“ একটা শক্তি পেলাম সেদিন আমি আমার বেস্ট Try টা করবো, And Let The Board Decide My GPA.

তার কিছুদিন পরেই গ্রাম ছেড়ে চলে আসি ঢাকাই, নতুন শহর নতুন জায়গা নিই কোনো বন্ধু , সারাদিন রাস্তায় থাকা আমি শুধু মাত্র একটা ভালো Result এর আশায় ৬ তালা বিল্ডিং এর একটা রুমে নিজেকে বন্ধ করলাম। সত্য বলছি একটা ছাত্রের পক্ষে যতটা পড়া সম্ভব ঠিক ততো টুকু পড়ালেখা করেছি। অবশেষে Result এর সময় হল, আমি জানতাম আমার GOLDEN A+ আসবে, কিন্তু এলো Only GPA 5 With (A- in English). আমি বুজলাম NOTRE-DAME, RAJUK এর আশা শেষ। খুব কষ্ট ছিলাম , আমার মা, ভাই, বোন বুঝলো , যা হইছে বাদ দে HSC RESULT ই আসল। একটা নরমাল কলেজে ভর্তি হলাম , HSC তেও একটা ছাত্রের পক্ষে যতটা পড়া সম্ভব ঠিক ততোটুকু পড়ালেখা করেছি। BUET এর ভাইয়ার কাছে ২ মাস পরেছিলাম, উনি আমাকে বলতেন এত পড়ার দরকার নাই, তুমি বুয়েট এ চান্স পাবা। আমি এবার শিওর আমার GOLDEN A+ আসবেই, তখন আমি সায়েন্স ল্যাব এ BUET ভর্তি কোচিং করি, BUET এর পার্থ ভাইয়া ক্লাস নিত, সে ও আমাকে একদিন ডেকে বলল তুমি BUET এ চান্স পাবা। কিন্তু ভাগ্যের খেলা তখনো বাকি ছিলো, এলো Only GPA 5 With (A- in English). বুজলাম এবার BUET আশা শেষ। নিজেকে এতো অভাগা মনে হোয়েছিলো সেটা বলার মতো না। আমার স্বপ্ন BUET এর Mechanical ই পড়ার কারণ Mechanical থেকে পড়ে যেন Aeropsace e Switch করতে পারি। পড়ে আমার স্বপ্ন পূরণের আর একটাই জাগা বাকিছিলো MIST (AERONAUTICAL ENGINEERING), ভর্তি হয়ে গেলাম । NASA, BOIENG এ জব করতে হলে আমেরিকায় যেতে হবে উচ্চশিক্ষার জন্য । এটা মাথাই ছিলো শুরু থেকেই . NOTRE-DAME, RAJUK, BUET একটা ভাল জাগায় পোড়তে না পাড়ার কষ্ট ভুলতে পারিনি তখনও। এখানে কেউ ভুলেও মনে করবেন না আমি MIST কে খারাপ বলছি। MIST is undoubtedly one of the best Institutions in bd. especially the individual students are all inspiration. এতো কম সময়ে কোনো University এতো সুনাম অর্জন করেছে কিনা আমি জানি না।

এতো দিন পাগলের মতো পড়ালেখা কড়ার পড় কেন জানি MIST তে আতলামী করতে পারিনি, তাই বলে যে পড়ালেখা করিনি এমন ও না। কিন্তু University তে মার্ক যে তোমার FACEVALUE র উপর উঠে এটা ভুলে গিয়েছিলাম। CGPA ( 3.25) after super hard work in the last 60 credit. একটা TOP-RANKED University তে যাওয়ার পথে প্রথমেই একটা ধাক্কা। জানতাম Research Publication খুব Important Higher Study র জন্য। খুব কষ্টে দুইটা Publication বের করি। এছাড়া থার্ড ইয়ার এ USA একটা Competition এ অংশ নেই। সিনিয়র এর কাছে জিজ্ঞাসা করলাম CGPA ( 3.25) নিয়ে TOP-RANKED University তে যাওয়া সম্ভব কিনা? ভাইরা বলল GRE, TOEFL খুব ভাল করলে সম্ভব। এর মধ্যে একবার TOEFL দিয়ে দিলাম (4 yr) এ, খুব ভালো করতে পারি নাই 91। বুজলাম এই মার্ক দিয়ে TOP-RANKED University হবে না।

আবার শুরু করলাম আরেক যাত্রা যার নাম Mission .GRE (320+). অনেকেই শুনি মাত্র 2-3 মাসে GRE দিয়ে দেয়, আমি যে অত টালেণ্ট না সেটা এতো দিনে ভালো করে বুজে গেছি। প্রায় 7-8 মাস এর প্রস্তুতি নিয়ে দিলাম GRE। আশা ছিল 320+ পাবো………। তবে এতক্ষণে আপনারা নিশ্চয় বুজে গেছেন কি হতে যাচ্ছে। জী হাঁ 320+ আর পাওয়া হয় নাই , পেয়েছি 316(Q- 163+V- 153)। আবার ভাবলাম TOEFL টা আবার দিয়ে 100+ তুলে প্রোফাইল একটু ভারী করি। আবার দেই TOEFL, আমি বার বার ভুলে যাই আমি একজন এভারেজ স্টুডেন্ট , পেলাম 95।

দিন শেষে আমার প্রোফাইল দাঁড়ালো।

GRE Score: 316 (Q: 163, V: 153, AWA: 3)

Publication: 2 (International Conference Paper)

Undergraduate CGPA: 3.25(3.45 Last 60 Credit)

TOEFL: 95 (R: 27, L: 25, S: 22, W: 21)

আমি খুব ভালো কোরে বুজে গেছি এই প্রোফাইল এ আমার এতদিনের কষ্ট একটা TOP-RANKED University পড়ার স্বপ্ন শেষ। আমার মন খারাপ দেখে আমার বোন বলল USA তে 4500 এর মতন University তার মধ্যে ১০০+ TOP-RANKED University , তাতে আসে হাজার এর উপর প্রফেসর, কিন্তু তোর তো একটা প্রফেসর হলেই হল। তার সাথে আবার ও সেই কথাটা মনে করিয়ে দিলো যে তুই আপ্পলায় কড় ওদের কে না বলতে দে ।

এতদিণে যে প্রোফাইল বানাইছি সেটা তো আর পরিবর্তন করতে পারবো না, এখন আর একটাই পথ খোলা ছিল আর সেটা হল EMAILNG. শুরু করি EMAILNG TOP-100 University তে যে কয়টা রিপ্লায় পাইছি তার সব এ ছিল নরমাল রিপ্লায় । “I encourage you to apply-type”. একটা ভাল রিপ্লায় এর আশায় TOP-50 University এর একি প্রফেসর কে ২-৩ সপ্তাহ পর পর ইমেইল দিতাম। একটা সময় পর এমন একটা অবস্থা হল যে সব প্রফেসর এ আমাকে চিনে। কারন ততদিনে আমার ইমেইল এর সংখ্যা 5000 ছাড়িয়ে গেসে। প্রফেসর দের সাথে আমার আসলেই একটা সম্পর্ক তৈরি গেসে। কিন্তু বিশ্বাস করবেন না 5000 ইমেইল করার পরও আমার একতাও খুব ভাল রিপ্লায় ছিল না।

ইতিমধ্যে আমার এক বন্ধু 17th তম ইমেইল (applied only 1 university), আরেক জন 500 ইমেইল (applied 3 university), আরেক জন 1000 ইমেইল (applied 4 university), এ ফুলফান্ড,এ স্প্রিং এ চলে গেসে আমি 5000 ইমেইল (applied already 17 university among them 12-top 30, 5-top 150) করে স্প্রিং তো দূরে থাক ফল এই ফান্ড পাচ্ছি না।

আমি জানি আমার ইউনিভার্সিটি selection highly ambitious ছিল। কিন্তু আমি কিছুতেই মানতে পারতাম না……।। ইস্কুল , কলেজ ,ইউনিভার্সিটি কোণ খানে একটা TOP জাগাই পরতে পারব না। আমার প্রোফাইল ভালো ছিল না এটা যেমন আমার চেয়ে কেউ ভালো জানে না, ঠিক তেমনই আমি জানি যে একটা TOP- University আমি deserve করি।

Tue, Mar 28, 2017 at 2:51 AM, এ পাওয়া একটা ইমেইল আমার সারা জীবনের সব কষ্ট এক মুহূর্তে দূর করে দিল। একটা কথায় মনে হল “Whether You Think You Can Or Think You Can’t, You’re Right.”NASA এর একটা Misson এ কাজ করার অফার আসল, যেখানে 30 প্রফেসর এর সাথে শুধুমাত্র ২ই জন স্টুডেন্ট আসে তার মাজে আমি একজন। “dene wala jab bhi deta deta chappar phaad ke” এই কথাটা বার বার মনে হচ্ছিল। আমি আপ্পলায় করসিলাম P.h.D তে ফান্ড আসল M.S এ। University নাম টা এখনও বলি নাই কারন এটা সম্পর্কে কিছু বলতে চাই। বিশ্বাস করেন এটা আমার একটা Dream University , যখন এ হতাশ হয়ে যেতাম এই University এর দিকে তাকিয়ে থাকতাম। এই University তে যত বাঙ্গালী আসে সবার ফেসবুক প্রোফাইল দেখতাম আর ভাবতাম ওরা এত লাকি কেন? সব সুখ মনে হয় ওদের।
আর আমার এই Dream University র নাম Virginia Tech, Aerospace ranking 10.
এই পর্যন্ত আরও দুইটা ফুলফান্ড পেয়েছি।
# University of Arizona
# University of Central Florida
এখনও 7 টা বাকি আসে, আশা করি 3-4 টা ফুলফান্ড আসবে।

আমার সেই আংকেল এর পরিচয় দেয়া হয়নি, তিনি হলেন Engineering Manager of Boeing. এখন বুজেছি তিনি Boeing এর Manager বলে এত পসিটিভ ছিলেন, টা নয়। বরং তিনি এত পসিটিভ ছিলেন বলেই Boeing এর Manager হয়েছেন। সবার success যে একি সময়ে আসবে এমন কথা নেই। আমাদের কর্ম আমরা করতে থাকি success একসময় আসবেই।

My realization is that. It’s not about a Good CGPA. It’s not about GRE 330. It’s not about TOEFL 100+. It’s all about YOU. If you believe you can, then definitely you can.
এখনু অনেক পথ চলা বাকি আমার জন্য দোয়া করবেন।আমি ইমেইল নিয়ে অনেক অভিজ্ঞতা শেয়ার করতে চাই। যদি ভালো রেসপন্স পাই, অবশ্যই আবার লিখব।
Nurul Huda Toyon
Research assistant,Virginia Tech
& NASA ICON MISSION
MIST,Aeronautical Engineering-04
Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.