আইবিএর সম্পূর্ণ প্রস্ততি এর পোস্ট। আশা করি এর পর আর কোন বিষয় নিয়ে তেমন কোন সমস্যা হবে না

আইবিএর সম্পূর্ণ প্রস্ততি এর পোস্ট। আশা করি এর পর আর কোন বিষয় নিয়ে তেমন কোন সমস্যা হবে না।
.
১। আজকে আমরা আসুন, IBA এর primary level অর্থাৎ কিভাবে একদম শুরু থেকে শুরু করবেন, সেই বিষয় নিয়ে আলোচনা করব । অনেকেই আছেন যারা আমার মত দুর্বল ছাত্র কিন্তু প্রস্তুতি নিতে চাচ্ছেন, কিন্তু ভয় পাচ্ছেন। দেখুন ভাই IBA প্রস্তুতি কিন্তু এমন কিছু না যে খুব মেধাবী না হলে হবে না, তবে হ্যাঁ patience level বেশি হতে হবে। যারা একেবারেই দুর্বল তাদের উচিত, প্রথমেই রিডিং এর প্রতি আগ্রহ বৃদ্ধি করা। এই জিনিসটা কাজে লাগে english, math, analytical , writing সকল ক্ষেত্রে। কারণ প্রশ্নও আসবেই english এ। তাই ইংলিশ না পারলে কোন কিছুতেই কোন কিছুই হবে না। অনেকেই বারবার আমাকে বলেন, যে ভাই পেপার পড়ি কিন্ত বুঝি না। আরে ভাই, কমপক্ষে ৪ থেকে ৫ মাস পড়েন , তারপর বলেন যে কিছু বুঝেন নাকি না। আমি এখন ও যে খুব ভাল পারি এই দাবি করি না। আমার এখনও মনে আছে, যেদিন প্রথম englsih newspaper নিয়ে বসেছিলাম, সেদিন ৪ ঘণ্টা ব্যয় করে ছোটো একটা লেখা বুঝতে পেরেছিলাম। believe me, enlish এ D গ্রেড পেয়েছিলাম। খুব দুর্বল হলে বেশি কষ্ট করতে হবে, এটাই natural , আপনি কেন ভাবছেন, যে আপানার এত serious problem খুব সহজেই দূর হবে। অতএব কষ্ট করবেন, pain খাবেন, এগুলো মাথায় নিয়ে যুদ্ধে নামতে হবে। একবার ভাবেন জ্বর হলে সহজে সেরে যায়, কিন্ত টায়ফয়েড কি সহজে সারে। ১৫ বা ১৬ বছর স্রেফ মুখস্ত করে পাস করেছেন, pain খেতে হবেই।
.
এবার আসি কিভাবে পড়বেন , মনে রাখবেন, একটা লেখাতে তে লেখক সর্বদা একটা কিছু বলতে চান, তাই প্রতিটি ওয়ার্ড and sentence এর উদ্দেশ্য বুঝতে হবে। সময় লাগবে , no problem । in the long run, আপনার ভাল হবেই। আমি মূলত যে কথা বলতে চাই তা হল আমি আপনাকে যদি লাল রঙের ড্রামে চুবাই, আপনি লাল রঙের হবেন। নীল হলে নীল। that means , environment একটা জরুরী বিষয় , এখুন আবার দয়া করে বলতে শুরু করেবেন না যে পরিবেশ support দেয় না, তাহলে আমি বলব বোকার স্বর্গ তে আছেন আপনি, যারা ভাল কিছু করবে তারা পরিবেশ নিজের মত করে নেয়। পরিবেশের দোষ দেয় না।
.
website visit করুন, search করে লিসেনিং এর অডিও ফাইল নামান। smartphone আমাদের সবার আছে। কানের মধ্যে রবীন্দ্রসঙ্গীত বা linkinpark কে কিছুদিন এর জন্য তালাক দিন। আর অডিও ফাইল গুল শুনুন। যখন, চারপাশটা english এ পূর্ণ থাকবে আপনি জানবেন না, বুজবেন না, কিন্ত english জানতে থাকবেন। তারমানে এই না যে whats app, viber, imo লাগবেই। hi, hlw, bro, whatsss upp, hey dude, এগুলো করে আর যাই হোক , english হবে না। কিন্ত শিখার পর এগুলো বলে ভাব লইবেন।
.
in sum, dont care the environment.
আপনি যদি না পারেন, তাহলে তারা আপানকে নিয়ে হাসবে, এই ভয়ে পিছিয়ে গেলে আপনি গেলেন। আর পারবেন না। আই আবার বলি pain নিন, পরে মজা নিন। আগে পান্তা ভাত খেয়ে পরে দুধভাত খাওয়া যায়, কিন্ত , উল্টা টা একবার ভাবেন.........
while learning, you must try to become a foolish one. becz it will open up the new doors of learning and dont underestimate trivial things. think about the place where Diamond comes from.
.
আগে ও বলেছি, যে IBA জন্য প্রস্তুতি নিচ্ছেন কিন্তু ইংরেজী তে দুর্বল , তাদের উচিত long term প্রস্তুতি নেয়া । আসুন, আজকে long term একটা প্রস্তুতি কিভাবে নেয়া যায়, সে বিষয়ে আলোচনা করা যাক ।
.
প্রথমেই পুরো প্লান টাকে এভাবে ভাগ করুন
1. vocabulary.
2. grammar.
3. reading.
4. writing.
ধরুন আপনি ফোরথ ইয়ার থেকে প্রস্তুতি নিবেন। তাই সেই হিসেবে আপনার হাতে আছে কমপক্ষে ১ বছর, প্রতিদিন সকালে ঘুম থেকে উঠবেন বা চেস্টা করবেন । ওঠেই ধমীয় কাজ সেরে পড়তে বসে যান গেলে ভাল হয় । তাহলে আপনি সারা দিনের কাজে আর পিছিয়ে পরবেন না । অনেকে বলেন যে ভাই পড়তে গেলে অন্য কাজ হয় না । রাতে একটু তারাতারি শুয়ে পড়লেই হয় । তাহলে আর সমস্যা হয় না বলে আমি মনে করি । ওঠেই যে কাজ টা করবেন তা হল, আগের দিনের ইংরেজী পত্রিকা নিয়ে বসে পরুন । ১ ঘন্টা সময় নিয়ে পেপার পরবেন । যে যে word গুলো নতুন পাবেন, নোট করে রাখুন । চেস্টা করবেন দুইটা সম্পাদকীয় লেখা পড়তে । এর পর আপনার কাজ হল half hour এর মধ্যে ইংরেজীতে এগুলোর summary লেখা । সময় করে কাউকে দিয়ে দেখিয়ে নেবেন । agrument or description এর লেখার জন্য স্পেশাল কোন কিছু করতে হবে না । কেবলমাত্র লেখার সময় মাথায় রাখলেই হবে । এবার word smart বই থেকে শব্দ শিখতে বসুন । half hour এর মধ্যে ১০ টা ওয়ার্ড শিখুন । এর সাথে মনে রাখবেন, প্রতিদিন ই আগের ওয়ার্ড গুলো রিভাইস করবেন । দুই ঘন্টা শেষ । পত্রিকার শব্দ গুলো মুখস্ত করবেন না । দিনের অন্য একটা সময়ে চোখ বুলাবেন । কেননা এই শব্দ গুলো বারবার আসবে । প্রতিদিন চোখ বুলালেই হবে । কিন্তু reading practice করতেই হবে । একটু বিশ্রাম নিয়ে গ্রামার নিয়ে বসুন । cliffs toefl and barrons sat দিয়ে শুরু করুন । এক ঘন্টা পড়ুন । if u continue in this way, just four months later u will find, আপনার রাইটিং এ একটা মোটামোটি দক্ষতা এসেছে। ১৫০০ এর মত word হাতে চলে এসেছে । গ্রামার টা ও মোটামোটি বুজতে পারছেন । এটা হল primary level শেষ হল ।
.
এবার আসি মিড লেভেল এ । আগের মত রিডিং ও রাইটিং টা continue করবেন । তবে আপনার এখন কাজ হল রাইটিং টা কে পালিশ করা । GRE and GMAT থেকে একটু রাইটিং টা practice করুন । খুব বেশি এক্সপাট হতে হবে না । জাস্ট প্রেসেন্টেশন এর উপর একটু গুরুত্ত দিন । এই সময় গ্রামার টা saifurs newest grammar and official gamt 14th edition থেকে পড়ুন । এভাবে আরো তিন মাস চলুক । আর শব্দ শেখার সময় টা ব্যয় করুন barrons sat থেকে word based sentence completion practice করে । এটা সলভ করলে দেখবেন অনেক নতুন শব্দ আসছে । শিখতে থাকুন ।
.
এবার আসুক advance level . এই লেভেল এ এসে আপনার কাজ হল the economist,the gurdian reader digest এগুলো পরবেন । এখন আর সময় ধরে পড়তে হবে না । অবসর সময় গুলো তে reading practice করবেন । রাইটিং কিন্তু ছাড়বেন না । এখন আপনার কাজ হল GRE big book থেকে word based sentence completion সলভ করা । advance level শেষ ।
নয় মাস শেষ । আপনার কাজ ও শেষ । বাকী তিন মাস ভাব নেয়ার জন্য manhatton , kaplan, princeton, and other official review গুলো পড়ুন ।
২। আসুন, আজকে math নিয়ে কথা বলি । প্রথমেই একটা কথা বলি, বাংলাদেশের যত এক্সাম হয়, ম্যাথ সেকশন এ সবচেয়ে standard question হয় IBA তেই । তাই, একঢিলে বেশ কয়েক পাখি মারার একটা সুযোগ ও বলতে পারেন ।
প্রথমেই একটা কথা বলি, আমরা যে ম্যাথ পড়ি, তার বেশির ভাগ ই বুঝি না, কেবলমাত্র বুলি আউরানোর মত শিখি । বরং যেটা করতে হবে, তা হল বেসিক এ ঢুকতে হবে । একটা ম্যাথ কে বিভিন্ন ভাবে analysis করতে হবে ।
এবার আসা যাক কিভাবে শুরু করবেন । যদি বেসিক দুবল থাকে, তাহলে ২ মাস সময় নিন, ৮ ও ৯ এর বই থেকে বেসিক গুলো ভালকরে বুঝার জন্য । এবার হাতে saifurs math বইটা হাতে নিন, ২ মাস সময় নিয়ে শেষ করুন । এবার আপনার কাজ হল, NOVA GRE অথবা GMAT math bible বইটা হাতে নিন । এখান থেকে কেবলমাত্র geomatry section টা শেষ করবেন ধীরে ধীরে ১ মাস সময় নিয়ে । এই ৫ মাসের প্রস্তুতি দিয়ে আপনার BCS prili, written, bank job, evening mba, BIBM কাজ শেষ হবে ।
এবার আসুন, advance level এ । এ পযায়ে IBA(BBA , MBA0 MATH YEAR QUESTION গুলো শেষ করবেন ১ মাস সময় নিয়ে । যদি দেখেন যে ২০ টার মত আনসার করতে পারছেন, তাহলে চিন্তা করার আর কোনো কারন নেই । না হলে, বেসিক টা আবার একটু ঝালাই করে নিন saifurs math and nova gre/gmat bible থেকে । ৬ মাস শেষ । আপনিও prepared . এবার gmatclub.com এর প্রেমে পড়েন । GF OR BF থাকলে বলেন কিছুদিনের জন্য ব্রেক আপ করতে, ভবিষ্যতের ভালোর জন্য । ওয়েবসাইট এ গিয়ে questions এ গিয়ে problem solving সেকশন এ গিয়ে ৭০০ dificulty level এর ৩০০ বা ৪০০ এর মত ম্যাথ সলভ করেন । সময় নিবেন ১ মাস এর মত ।
৭ মাস প্রতিদিন যদি আপনি দেড় ঘন্টা সময় দিন । আপনাকে আমি বলছি, আপনি পারবেন । আমি আরো কিছু বই এর কথা বলেছিলাম, যেগুলো পড়লে প্রস্ন কমন ও পেতে পারেন ।
আমি আগের পোস্ট এ ১ বছর এর কথা বলেছিলাম । ইংরেজীর জন্য ৩ ঘন্টা ও ম্যাথ এর জন্য দেড় ঘন্টা , মোট সাড়ে চার ঘন্টা ব্যয় করুন, দেখুন, লাইফ কিভাবে চেঞ্জ হয় । হিসেব মোতাবেক আরো ৫ মাস আছে, যেটা আপনি ব্যয় করবেন analytical এর জন্য, যেটা নিয়ে আরেকদিন লিখব ।
সবাই কে বলছি, যারা এখন ভাবছেন কি করবেন? জীবন একটাই, যদি আপনি ভয় পেয়ে পিছিয়ে যান, একদিন কাদবেন, যে কেন সেদিন আপনি একটু ঝুকি নেন নাই । তাই আগপিছ না ভেবে মাঠে নামুন । আর তা না হলে, কিছু movie যেমন মিশন ইম্পসিবল, থ্রি ইডিয়টস এগুলো দেখবেন না । এগুলো আপনার মত পিছিয়ে থাকা মানুষের জন্য নয় । যারা সবার পিছনে থেকে সামনে আসতে চায় তাদের জন্য এই সকল মুভি ।
জীবন একটাই, একবার বিদ্রোহী হয়ে দেখান, আপনি পারেন । একটু নিজেকে নিয়ে বলি, আমি SSC ENGLISH এ D grade পেয়ে ও IBA তে প্রথমবার এক্সাম দিয়েই চান্স পেয়েছি । বাংলাদেশের মধ্যে একটা প্লেস, যেখানে কোনো কোটা নেই, মামা চাচার ফোন ও নেই, open admission policy. whether you are from DU, BUET, CU, CUET, RU, RUET, NU, NSU, AIUB,,,,,,,,,,,,,,, IT DOES NOT MATTER AT ALL TO THE AUTHORITY OF IBA. SO GO GET IT
3. Analytical ability: অনেকেই একটা কথা জিজ্ঞেস করেন যে কোন বই টা পড়লে ভাল হয়। IBA(BBA, MBA, exMBA), Evening MBA, BIBM(MBM, EMBM) ছাড়াও বাংলাদেশ ব্যাংক ও অনন্য পরীক্ষা তে একটা important part হল analytical ability.
মূলত analytical ability এর একটা অংশ হল puzzle. আর একটা অংশ হল critical reasoning. প্রথমে puzzle নিয়ে আলচনা করা হল।
Puzzle হল old GRE এর একটা অংশ। এটা এখন আর লাগে না, কেননা new GRE তে বাদ দেয়া হয়েছে। এর জন্য বাজারে যে বই গুলো পাওয়া যায়, এর মধ্যে GRE big book টা হল বেস্ট। যদি বিশ্বাস না হয় আমার দেয়া page number গুলো check করতে পারেন।
Page 112(GRE Big Book), IBA MBA 2015 may(54th batch)
Page 253(GRE Big Book), IBA MBA 2012 june
শুধু মাত্র এই দুই বার না, প্রতি বারই puzzle গুলো এই বই থেকে কমন পরছে। এতএব, আমার advice হল এই বই টা সম্পুন শেষ করা। এবার আসা যাক কতটি প্রশ্ন শেষ করতে হবে।
মোট ২৭ টা টেস্ট আছে। আবার প্রতিটি টেস্ট এ দুইটি করে analytical ability section আছে।
প্রতিটি সেকশন এ ১৯ টা করে puzzle question আছে। অর্থাৎ ২৭x২x১৯=১০২৬ টা question শেষ করেলেই হবে। ভয় পাবেন না। এতগুলো না পারলেও হবে। don’t worry. Some questions are really large and would not given in admission test. Apart from
Apart from these large questions if you can solve more or less 650 – 700 question, you will find this section very easy. ভর্তি পরীক্ষার question এ সহজ গুলোই আসে। এবার (৫৪ ব্যাচ) এ ১২ টা puzzle এসে ছিল।
Critical reasoning: যারা প্রস্তুতি নিচ্ছেন, আশা করি সবাই এটা সম্পর্কে মোটামুটি ধারনা আছে। এই সেকশন এ খুব কঠিন প্রশ্ন আসে, এটা বলব না। কিন্ত বেশির ভাগ পরীক্ষার্থী প্রশ্ন পরে এর আগামাথা কিছুই বুঝতে পারে না সুধুমাত্র reading habit না থাকার কারনে। আমার পরামর্শ হল এই reading habit তৈরি করুন। আর নিচের তিনটা বই পরুন। ভাগ্য ভাল হলে প্রশ্ন কমন পাবেন।
1. gre big book: in this book, 27 tests are given and each test has 2 analytical section that contains 6 critical reasoning question. total 27x2x6=324.
2. official gmat 14th edition টা হাতে নিন। এটাতে ২০৫ টা critical reasoning প্রশ্ন আছে।
3. barrons gmat এ প্রায় ১৬০ এর মত প্রশ্ন আছে।
এই তিনটা বই পড়লে আপনার আর কোন বই লাগবে না। যারা প্রশ্ন কমন পাওয়ার চিন্তা করেন, তাদের বলছি, এই বই তিনটা শেষ করুন, I hope, you will be immensely benefitted. মূলত এই তিনটা বই থেকেই প্রশ্ন কমন আসে। বিশ্বাস না হলে বিগত বছরের প্রশ্ন নিয়ে দেখতে পারেন।
4. competitive examination: Writing section : প্রায়ই শুনি যে ভাই লিখি তো, কিন্তু নাম্বার তো পাই না । কারন টা কি?
ধরুন, আপনি একটা এক্সাম দিতে গেলেন, প্রশ্নে আসল, information technology নিয়ে কিছু লিখতে, আর আপনি লিখলেন, Information technology is a great thing now a days. It has shaped our life in a new way. Now we depend on it and we can not think our life without it. So information technology is a great blessing to us. একটু দাড়ান ভাই, মনে হতে পারে, ভালই তো লিখলাম, grammar এর ভুল নাই, পাশ করে যাব । না রে ভাই, সমস্যাটা এই জায়গাতেই । পরীক্ষকদের কি কাজ নাই যে এই লেখার জন্য আপনাকে পাশ করিয়ে দেবে । প্রথমেই মনে রাখবেন, competitive exam আপনি কতটা ভাল লিখছেন সেটা কথা না, আসল কথা হল অন্যদের চেয়ে কতটা ভাল লিখেছেন । অতএব, একবার নিজ জায়গা থেকে সরে গিয়ে ভাবুন, এই লেখাটা শতকরা কতজন লিখতে পারবে? উত্তর ৯৫% । হ্যা, বাকী ৫% হল তারা যারা কিনা ফাইনালি সিলেক্ট হয় । তাহলে তাদের লিখা কেমন হয় ভাই ।
at present, it is redundant to describe that how beneficial and effective information technology is because approximately 25 million people in our country have been using and receving benefit from it. while information technology has brought about a tremendous change in business world, we ................
এটা হল সেই লেখা যেখানে কিনা adjective clause, adverb clasue, paralla structure ও অন্য ব্যপার গুলো ঠিকমত ব্যবহার হয়েছে ।
easily বলতে গেলে, আপনি ধরুন, কাউকে খুব ভালবাসেন, তার সাথে দেখা করতে বা তাকে impress করার জন্য আপনি কি করেন, একটু ভাল করে সাজা, well dressed হওয়া ইত্যাদি করেন । এই কাজ টাই করতে হবে আপনাকে এক্সাম হলে, স্যার দের পটাতে হবে । আর সাজগোজ টা হল different syle of writing.
যেমন দেখুন, conclusion লিখতে গিয়ে, in sum, we can say that........না লিখে, in sum, if we want to reap greater benefit, we.........লিখুন,
on the other hand বারবার না লিখে, contrast, while ব্যাবহার করুন ।
উদাহরন হিসেবে, for example না লিখে to describe the situation, one example can be stated লিখুন ।
linking words গুলো ভালকরে ব্যাবহার করুন । তাহলে সফলতা আসবেই ।
পত্রিকা পরতেই হবে । প্রতিদিন কমপক্ষে ২টা লিখা পরুন এবং summary করা শিখুন । সংখ্যাগত তথ্য দেয়া try করুন । commercial word কথার ভিতরে নিয়ে আসার try করুন । যদিও ফরমেট ভিত্তিক লেখা অনেকেই লিখেন কিন্তু এটা in the long run it will give you nothing. স্টাইল টা নিজেকেই বানাতে হবে । পোষাক পরার সময় যেমন আপনি সব কিছু এক রকম পরেন না, writing টা ঠিক তেমন । difference should be emerged in your writing style so that teachers can recognize you as a special one from others.
BEST OF LUCK.
.
5. IBA এর viva নিয়ে অনেকেই অনেক প্রশ্ন করেন । তাদের জন্য লিখছি ।
মুলত ভাইভা তে একজন candidate এর কাছ থেকে কি চাওয়া হয় ? confidence, leading power, speaking fluency, smartness, অনেকেই এগুলোর কথা বলে থাকেন । আসলে এগুলো কিছুই না । একবার বিষয় টা উল্টা করে ভাবুন । আপনি যদি ভাইভা তে থাকেন, একজন candidate এর কাছ থেকে আপনি কি প্রতাশা করবেন । হয়ত আপনি আবার আগের বিষয় গুলোই বলবেন । তাহলে আমি বলব, আপনি কিছু একটা ভুলে গিয়েছেন । জীবনে চলার পথে কি confidence দিয়েই কি সব কিছু হয় । একের পর এক সমস্যা আপনার জীবনে অপেক্ষা করছে । leading power দিয়ে ই বা আপনি কি করবেন, যদি আপনার confidence ই না থাকে, তাহলে কি confidence টাই উত্তর, না, জীবনের প্রতিটি পদক্ষেপে risk ওত পেতে বসে আছে । উপরের জিনিস গুলো দিয়ে আপনি কি পারবেন যদি আপনার patience না থাকে । হ্যা, এই একটা জিনিস তারা বারবার খুজে একজন candidate এর মাঝে । আপনাকে বারবার বলবে আপনি পারবেন না, ঠিক বারবার আপনাকে বলতে হবে আপনি পারবেন, even in some cases, you have to prove yourself by your spech also. ভাইভা তে ধরুন, আপনাকে প্রশ্ন করা হল, আপনি কি আপনার বোন কে আমার সাথে বিয়ে দিবেন । কি দিবেন উত্তর টা । সেটা আপনার বিষয় । হয়ত আমার উপর মেজাজ আপনার একটু গরম হয়ে যাচ্ছে । কিন্তু একবার ভাবুন তো , যদি আপনি বলেন, sir, first of all, you are elder than my sister, even if you want to marry my sister, i dont have to any problem, but marriage is a kind of social system that necessiates the opinion of other persons of my family members and my sister too. so i havce to receive their opinion and then i can let you know whether your proposal is accepted or not. আশা করি বিষয় টা বুজতে পেরেছেন ।
.
আরেক টা বিষয়, ভাইভা তে এক্সাম দিলেই হবে না, controlling power টা ও দেখাতে হবে । ধরুন, আপনি science এর ছাত্র । আপনাকে বলল দেশের economy নিয়ে কিছু বলতে । এখন এক্ষেত্রে আপনার knowledge কম হলেও হতে পারে ( dont mind plzzz) . তাহলে আপনি উত্তর টা এভাবে সাজাতে পারেন thank you very much sir. i think our economy has achieved many praiseworthy things for example our economic growth rate is a great success to us. but to maintain this rate, we have to concentrate on technology. we can attain our goals if we can ensure more technological development. i think technology can facilitate the way needed to attain middle income country status. এই যে আপনি ইকোনমিক বিষয় কে টেকনোলজির দিকে নিয়ে গেলেন । দেখবেন, স্যার আপ্নাকে এইবার এটা নিয়ে প্রশ্ন শুরু করবেন , যেমন, how can technogy help us? what kind of investment is needed in technological sector? do you think that we have been providing less fund than needed in this sector etc. এইবার আপনাকে কে পায়। আপনি তো এগুলোর বস ।। শুরু করুন the use of confidence, leading power...... এর ব্যাবহার । আমি নিজেও এই কাজ টা IBA ভাইভা তে কাজে লাগিয়েছি ।
book list
Book list for IBA preparation. Just a opinion. Many different approaches can also be followed
analytical ability:
1. gre big book (puzzle)
2. gre big book, official gmat 14th edition (critical reasoning), if you want you can practice from barrons GMAT.
Math section:
1. Saifur's math
2. official gmat 14th edition.
3. Nova GRE math bible.
4. previous year questions.
5. 200 - 300 questions from gmatclub.com ( dificulty level 700)
english section:
1. word smart part 1 and 2.
2. a complete GRE vocabulary by Mizanur Rahaman. অন্য রাইটারের বই ও পড়তে পারেন । নো প্রব্লেম ।
3. cliffs toefl.
5. barrons sat.
6. official gmat 14th edition.
7. daiy english newspaper reading.
8. sentence completion from GRE big book (vocabulary based)
Writing section:
practice to increase your reading efficiency, read economic issues regularly, make summary of what you read, try to write at least 2 pages every day. one thing try to keep in mind that every day you have to defeat yourself by your continuous enhancement.
.
লিখেছেন: Achilice Barnad

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.