JSC 3.86, SSC 5. HSC 4.42, Then JU


#সফলতার_পথযাত্রী ৫৪
এই সাফল্যের কথা গল্প আকারে বললে হয়তো শেষহবে না, তাই এর পিছনের গল্পটা স্বল্প করে বলাইশ্রেয়!
আমি তথাকথিত কোন কালেই মেধাবী ছিলাম না, যদিও মাঝে মাঝে মেধাবীর অভিনয় করতাম ! ছোট থেকেই আমি ছিলাম ঠেলাগাড়ির মতো। 
আরযাই শুনি ,পড়াশুনার কথা কানেই তুলতাম না! সবাই ভালো রেজাল্ট নিয়ে খিল খিল করে দন্ত উচিয়ে হাসতে হাসতে বাসার অভিমুখে, আর আমি গোমরা
মুখে আব্বুর বকা বকির অপেক্ষায়. . এমনি করে চলছিলো !
সব সময় মধ্যম পন্থায়! শৈশব পার করে কৈশোরে,। এসে গেলো প্রথম বারের মতো JSC , যেখানে স্কুলের সবার রেজাল্ট ঢেড় ভালো ,সেখানে আমি 3.86 . .!!
পরিবারের সবাই ভাবলো এর দ্বারা ভালো কিছু অসম্ভব .! 
.
দিন কয়েক পর ভর্তি হলাম অন্য আর এক স্কুলে সায়েন্সে! সেখান থেকে ssc . . পেলাম GPA 5 .সেবার ই প্রথম জিদ করে পড়াশুনা করেছিলাম! সবাই খুশি!
আমিও খুশি! সেই খুশিতে খিল খিলিয়ে আবার ভর্তি হলাম সায়েন্সে , যা আমার চরম ভুল!! পড়তে লাগলাম রসকসহীন সায়েন্স(আমার কাছেলাগে) ! এইচ এস সি পরীক্ষা রেজাল্ট খারাপ !
4.42 ! সবাই মুখ ফিরিয়ে নিলো! শুধু সাথে ছিলো পরিবার! :)
.
তারপর আসলো ভর্তি পরীক্ষা অনেক
চেষ্টার পড়েও পেলাম না কাঙ্খিত একটা সিট!
সবার কাছে অসহ্যকর বিষ ফোঁড়ার মতো হয়ে গেলাম! অপদার্থ তকমা পেতেও দেরি করতে হলোনা।
বাস্তবতা কতটা ভয়ানক হতে পারে বুঝলাম তখন! সেই সময়টা কতটা যন্ত্রনার যারা মোকাবিলা করে তারাই বুঝতে পারে,!.
আব্বু ঠিকঠাক কথা বলে
না, আম্মু আমার নেপতে যাওয়া চেহারা দেখে
ফুপিয়ে বালিশ ভেজায়! ছোট বোনটি চুপচাপ থাকে !
আমার কোনো কথায় সবার খিটখিটে ভাব! আর
প্রতিবেশী দের জিজ্ঞাসা, কোথায় চান্স পেলাম? কোথায় ভর্তি হলাম? এসব বলে কাটা ঘায়ে নুনের ছিটা! :'(
সব সামলিয়ে সঠিক সিন্ধান্তে ২য় বার নিতে লাগলাম আর্টসের প্রিপারেশান! ২০ ফিট বাই ২৫ ফিট একটা রুমে শুরু হলো আমার স্বপ্নের বীজ বপন! চলে এলো ভর্তিপরীক্ষা ।। প্রথম প্রচেষ্টায় আবার ব্যর্থ !
চট্টগ্রামে চান্স পেলাম না! তবে এবারের
ব্যর্থতা আমাকে অনুপ্রেরনা দিয়েছে ! পরের পরীক্ষাতেই চান্স পেলাম BSMRSTU তে , এরপর বেরোবি ! আর তার কয়েকদিন পরে স্বপ্নের ভার্সিটি , সবুজের স্বর্গ , সংস্কৃতির প্রান
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়'! জীবনের সবচেয়েবড় সাফল্য!!
.
আমি কখনোই মেধাবী ছিলাম না, আমার এই সফলতার পিছনে রয়েছে পরিশ্রম, দৃঢ় প্রত্যয়, আল্লাহর রহমত,
আর সকলের দোয়া!


মারুফ হাসান ত্বোহা
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।
➽ [তোমার সফলতার বাস্তব গল্পের সন্ধানে আমরা।
বিভিন্ন ভার্সিটিতে চান্স পাওয়া শিক্ষার্থীরা তাদের সফলতার গল্পটি জানাতে পারো আমাদের। আগামী বছরের ভর্তি পরীক্ষার্থীদের জন্য যা অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। 
তোমার লাইফের এমন গল্পটি বাংলায় টাইপ করে ছবিসহ পেইজের message বাটনে ক্লিক করে সেন্ড করো।]

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.