আজ আন্তর্জাতিক পুরুষ দিবসঃ জীবনে পুরুষের আধিক‍্য বরাবর বেশী


জীবনে পুরুষের আধিক‍্য বরাবর বেশী। মহিলাদের সাথে আমার কিছু বিষয়ে সর্বদা দ্বিমত।সেসব থাক।জীবনের প্রথম এবং শেষ প্রেম "বাবা",আমার নয় শুধু প্রতিটি মেয়ের তাই সম্ভবত।সেজেগুজে বাবার কমপ্লিমেন্ট আবশ‍্যিক।বাবার থালায় রেখে যাওয়া একগাল ভাত আমার অভ‍্যাস ছিল,অফিস থেকে বাড়ি ফিরে বাবাকে পাওয়াটা সারাদিনের শান্তি।এর মাঝে মায়েদের ভূমিকা নুন এর মতো,থাকলে কদর নেই না থাকলে বেস্বাদ।আমার কাছে বাবা মানে চওড়া কাঁধ আর শক্ত হাতের মুঠো।খুব ভিড়ে মা সবসময় বাবাকে বলতো আমার হাতটা ধরে থাকার কথা।ছোটো থেকেই ভাবতাম মা সব পারেনা,কিছু কাজ শুধু বাবারাই পারে।"কাবুলিওয়ালা" সিনেমায় মিনির বিয়ে হতে দেখে বাবাকে কাঁদতে দেখেছি,চোখ মুছিয়ে দেওয়ার সময় বলেছিলো "আমি তোকে বিয়ে দেবোনা,পারবোনা রে"।বাবা এই শব্দটার মধ‍্যে অদ্ভুত একটা শক্তি আছে।বটগাছের মতো,যতদিন বেঁচে থাকে ছায়া দেয়,আর না থাকলে আগলায়,আমাদের জান্তে-অজান্তে।

নবম শ্রেনী,বায়লোজি পড়ে ফিরতে রাত হতো,এক বন্ধু পৌঁছে দিয়ে যেতো,কি ভীষন বিশ্বাস ছিলো তার প্রতি।কৈ কখনো মনে হয়নি তো যে অন্ধকারে ও সুযোগ নিতে পারে।কলেজের ছেলে বন্ধুরা,আগলেছে তো,ওরা তো ভরসা ছিলো।ভালোবেসে ইডিয়ট বলে।কখনো ক্ষতি করেনি তো।ব‍্যতিক্রম থাকে সবকিছুর।তবে সংখ‍্যায় ভালোমানুষ বেশী।এই বন্ধুরা কখনো খারাপ চায়নি,মিথ‍্যে রটায়নি,সম্পর্ক ভাঙতে আসেনি,পেছন থেকে ছুড়ি মারেনি।

সে এক প্রেমিক আছে,খামখেয়ালি ছেলেমানুষ। প্রেমিকের দাবি দেখিয়ে কখনো ইচ্ছের বিরুদ্ধে ছোঁয়নি,ন‍্যুড পিক চায়নি,সমস্ত আবদার মিটিয়েছে।১০২জ্বর উঠেছে বলে রাত ৯.৩০ টায় ছুটে এসেছে,ভালোবেসে হারানোর ভয় পেয়েছে,আগলে রেখেছে।আদর করেছে,আদরের ভিডিও করেনি।

এভাবে বলতে গেলে প্রতিনিয়ত বহু পুরুষের সাথে কথা হয়,সবাই খারাপ ইঙ্গিত দেয়না।শুধু বন্ধু হয়ে যায়,কেউ কেউ মনখারাপের ওষুধ হয়,কেউ ভালোবাসে,কেউ অনেকটা দখল করে নেয়,কেউ চুপ করে থাকলে জানতে চায় মনখারাপ কিনা।আসলে আমরা ওদের নিয়ে বাঁচি।চাইতে না চাইতে ওরা বেঁধে দেয় আমাদের।আমরা রিপ্লাই করলাম কি করলামনা ওরা খোঁজ নেয়,বিরক্ত হই,ভাবি গায়ে পড়ে কথা বলছে।কোনোদিন এটা দেখিনা,ওরা যত্ন করে।কিন্তু ওরা ছাড়া আমাদের বৃত্ত সম্পূর্ন হয়না।আমাদের আগলে রাখার গুরুদায়িত্ব নিয়ছে ওরা,কাউকে নিয়ে মানে কারুর ইমোশান নিয়ে খিল্লি ওড়ানোর আগে একটু ভাবতে পারি তো?

আর্ন্তজাতিক পুরুষ দিবস।হ‍্যাঁ অবশ‍্যই উইশ করুন।ভালোবাসা সকলকে,আরো আগলে রাখুন আমাদের।❤️❤️
#আত্রেয়ীভৌমিক
Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.