ইঞ্জিনিয়ার'স ডায়েরি - Engineer's Diary ২০১৮ রিভিউ



২০১৮ একই সাথে অর্জন এবং ভোগান্তির বছর ছিলো আমাদের জন্য। 
এবছর আমরা প্রায় দেড় লক্ষ ফলোয়ার অর্জন করি। সেসাথে দেশের গুরত্বপূর্ণ বেশ কয়েকটি আন্দোলনে ইঞ্জিনিয়ারস ডায়েরি শিক্ষার্থীদের সাথে থেকে খুবই কার্যকরি ভূমিকা পালন করে।

এর মধ্যে কোটা আন্দোলন, নিরাপদ সড়ক আন্দোলন উল্লেখযোগ্য। 
এসময়কার ইঞ্জিনিয়ারস ডায়েরির কার্যক্রম এনে দিয়েছি দেশ ও দেশের বাইরের অনেক গুণি ব্যক্তিদের প্রশংসা। সামাজিক দায়বদ্ধতা আমরা সবসময় মাথায় রাখী, যে কারণে ইঞ্জিনিয়ারস ডায়েরি'র পোস্টগুলোতে সমসাময়িক ঘটনার প্রাধান্য সবচেয়ে বেশী।

এছাড়া একটি সমাজকল্যাণমূলক যুব সংগঠন স্বপ্ন সারথির সাথে যুক্তভাবে ইঞ্জিনিয়ারস ডায়েরি বছরজুড়ে অসহায়, দরিদ্র ও পথশিশুদের মাঝে ঈদবস্ত্র, শীতবস্ত্র ও বিনামূল্যে শিক্ষাদান কার্যক্রম পরিচালনা করে আসছে। 
শীঘ্রই বিদ্যালয় ও কলেজে সাইবার সিকিউরিটি ও নিরাপদ অনলাইন জীবন নিয়ে কর্মশালার আয়োজন করা হবে। এ কাজে এক্সাপার্টরা আমাদের সহায়তা করতে পারেন।

সেসাথে গত দুবছরের মতো এডমিশন সময়ে ভর্তিচ্ছুদের জন্য ইঞ্জিনিয়ারস ডায়েরি'র সহায়তা কার্যক্রম এবছরেও ছিলো চোখে পড়ার মতো। বিশ্ববিদ্যালয়গুলোর নির্ভরযোগ্য তথ্য এবং রিভিউ দিয়ে সবসময়ের মতো ইঞ্জিনিয়ারস ডায়েরি এবছরও শিক্ষার্থী ও অবিভাবকের আস্থা অর্জন সক্ষম হয়েছে।

কিন্তু গুরত্বপূর্ণ এডমিশন সময়ে একদল কুলাঙ্গারের কারণে ইঞ্জিনিয়ারস ডায়েরি বেহাত হয়ে যায়। ৪৫ দিনের শ্বাস রুদ্ধকর সময় আমরা কিভাবে কাটিয়েছি তা শুধু কাছের মানুষজনরাই জানে।

যদিও আপনাদের দোয়া ও আল্লাহর মেহেরবানিতে চুরি হওয়ার ৪৫ দিন পর পেজটি আবার আমাদের হাতে আসে।

এসময় দৌড়াদৌড়ি ও যন্ত্রণাময় সময়ে যারা পাশে এসে দাঁড়িয়েছেন, তাদের প্রতি ইঞ্জিনিয়ারস ডায়েরি সবসময় কৃতজ্ঞ থাকবে। ইঞ্জিনিয়ারস ডায়েরি সবসময় আপনাদের এমন সহায়তা চায়।

এমন দুশ্চিন্তাময় সময়ের মধ্যেও আমাদের কার্যক্রম থেমে থাকেনি।

এবছরই ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের বাংলায় ইঞ্জিনিয়ারিং শেখানোর জন্য একদল উদ্যমি যুবকের হাত ধরে চালু হয় অনুশীলন সমিতি - Onusheelon Somity'র। কয়েকটি ভিডিও করার পর যদিও ব্যস্ততায় একটু ঢিলেমি পড়ে গেছে।

এবছরেই আমাদের অফিসিয়াল ওয়েবসাইট চালু করা হয়। কিন্তু কোন এক অজানা কারণে ফেসবুক আমাদের সাইট টি ফেসবুকে ব্লক করে দেয়। যদিও আমাদের ব্লগস্পট সাইট চালু আছে এবং সাব্জেক্ট রিভিউ ও অন্যান্য গুরত্বপূর্ণ বিষয় নিয়ে যথেষ্ট পরিমাণ আর্টিকেল সেখানে আছে।

কলেজ ও বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের সহায়তার জন্য আমাদের আলাদা গ্রুপ আছে। সেখানে দায়িত্বরত ভাইয়েরা সবসময় অনুজদের সহায়তা করতে তৎপর রয়েছে, যারা প্রত্যেকেই ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো লোক। 

এছাড়া গুরত্বপূর্ণ বিষয়গুলো নিয়েও আমাদের গ্রুপ রয়েছে। ইঞ্জিনিয়রারদের জন্য রয়েছে কমিউনিটি গ্রুপ Community of Engineers & Engineering Students (CEES)-BD

বিজ্ঞান প্রেমিদের জন্য রয়েছে বাংলায় বিজ্ঞানচর্চা by Engineer's Diary গ্রুপ। আগের গ্রুপে ১০ হাজার মেম্বার ছিলো। কিন্তু তা চুরি হওয়ায় নতুন আরেকটি গ্রুপ করা হয়।

ইঞ্জিনিয়ারিং সহ সকল শিক্ষার্থীদের মনের ভাব বিনিময়ের জন্য রয়েছে আমাদের ইঞ্জিনিয়ার'স ডায়েরি পরিবার গ্রুপ। কেউ পেজে লিখতে চাইলে তাকে সেখানে লেখা জমা দেয়ার অনুরোধ করা হয়।

ভবিষ্যতে ইঞ্জিনিয়ারস ডায়েরি ওন্টারপ্রেণারদের জন্য সহায়তামূলক কাজ করবে। 
তাছাড়া স্কিল ডেভেলপমেন্ট এবং গ্রাফিক, ওয়েবসাইট ডেভেলপিং ও অনান্য কাজের সহায়তায় শীঘ্রই পূর্ণাঙ্গ রূপ পাবে Genius Engineers

বিদেশে স্কলারশিপ নিয়ে ইঞ্জিনিয়ারস ডায়েরি সবসময় প্রয়োজনীয় তথ্য দিয়ে সহায়তা করে থাকে। এজন্য আমাদের ওয়েবসাইটে আলাদা ডিপার্টমেন্ট আছে। সেখানে প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে। 
এছাড়া কেউ চাইলে নির্দিষ্ট ফি দিয়ে আমাদের বিশেষজ্ঞদের সাথে সরাসরি কথা বলে নিজের প্রয়োজনীয় সহায়তা নিতে পারে।

আজ থেকে ইঞ্জিনিয়ারস ডায়েরি'র ক্যাম্পাস এম্বাসেডরদের যাত্রা শুরু হল। তারা প্রত্যেকে নিজ ক্যাম্পাসে আমাদের প্রতিনিধিত্ব করবে এবং ক্যাম্পাসকে সবার সামনে তুলে ধরতে সর্বোচ্চ চেষ্টা করে যাবে।
সেসাথে নিজেদের মধ্যে অভ্যন্তরীণ যোগাযোগ রক্ষার মাধ্যেম নিজেদের জ্ঞানকেও উন্নত করতে পারবে।

কিছুদিনের মধ্যেই ইঞ্জিনিয়ারস ডায়েরি কলেজ এম্বাসেডর কার্যক্রম উদ্বোধন করা হবে। কলেজে থাকা অবস্থাতেই এতে শিক্ষার্থীরা ইঞ্জিনিয়ারিং সম্পর্কে জানতে ও নিজেদের ভবিষ্যৎ গড়ার গুরত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারবে।

সবশেষে, এসকল কাজের একটাই উদ্দেশ্য- শিক্ষার্থীদের জ্ঞানের দিকে সঠিক পথ প্রদর্শন করা। তাদেরকে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করে ক্যারিয়ার গঠনের কাজে সহায়তা করা। 
সেসাথে বাংলাদেশকে একটি উন্নত মানসিকতার রাষ্ট্র হিসেবে বিশ্বের সামনে তুলে ধরা।

আশা করি আমাদের এই নিঃস্বার্থ অবিরাম যাত্রায় আপনাদের ভালোবাসা ও সহায়তা সবসময় সাথে থাকবে।

ধন্যবাদ সবাইকে। 
সুস্থ থাকুন।

On Behalf Engineer's Diary Team
Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.