Environmental Science & Engineering (ESE) BUTex


বর্তমানে বাংলাদেশের অনেক বিশ্ববিদ্যালয়ে এনভারনমেন্টাল সায়েন্স বিষয়টা থাকলেও এনভারনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়টা চালু আছে শুধু দুইটা বিশ্ববিদ্যালয়ে- জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস এ।

টেক্সটাইল হচ্ছে এমন একটা সেক্টর যেখানে ইন্ডাস্ট্রিয়াল Waste এর পরিমান প্রচুর। দেশের সবচেয়ে বড় Industrial Sector হওয়া সত্ত্বেও দেশের বেশির ভাগ ফ্যাক্টরিতেই এই বর্জ্য পরিশোধনের ব্যবস্থা নেই। এই কারনেই প্রধানত বুটেক্সে এই ডিপার্টমেন্টটা খোলা যেন Environmental Specialised Textile Engineer তৈরীর মাধ্যমে টেক্সটাইল সেক্টরের পরিবেশ দূষনের পরিমানটা হ্রাস পায়।

পরিবেশ দুষন বিষয়টা বর্তমানে প্রচুর আলোচনায় আসছে বলেই বিভিন্ন কোম্পানী Sustainability, Waste management ইত্যাদির দিকে প্রচুর নজর দিচ্ছে। দেশে বর্তমানে 1697 টি ETP Plant থাকলেও তাদের মাঝে একটিতেও Environmental Science specialised Textile Engineer নেই। বর্তমানে আরেকটা Concept এর ট্রেন্ড চলছে যেটা হল গ্রিন ফ্যাক্টরি। বিশ্বের সেরা ১০টি পরিবেশবান্ধব গ্রিন ফ্যাক্টরির মাঝে ৭টাই বাংলাদেশে। বাইরের দেশগুলোর বিভিন্ন কোম্পানী বাংলাদেশ থেকে অর্ডার নেবার ক্ষেত্রেও আলাদাভাবে দেখছে ফ্যাক্টরিগুলোর পরিবেশ সম্বন্ধে। যেহেতু বিষয়টা নতুন আলোচনায় আসছে এবং বহির্বিশ্বের সকল Buyer দের কাছেও যেকোন ফ্যাক্টরির Environmental Issue গুলো এখন অনেক গুরত্ব পাচ্ছে, সেইজন্য এই সেক্টরে কাজ করার মত দক্ষ জনশক্তির চাহিদা অনেক।

বুটেক্সের ESE ডিপার্টমেন্ট দিয়ে প্রধানত এই দক্ষ জনশক্তির অভাবটাই পুরন করার চেষ্টা করা হবে। টেক্সটাইল ক্যামিক্যালস ইঞ্জিনিয়ারিং অনুষদের অধীনে এই ডিপার্টমেন্টটিতেও Certificate দেয়া হবে 'B.Sc in Textile Engineering(Specialised in Environmental Science & Engineering).

এনভারনমেন্টাল সায়েন্সের কোর্সগুলো হবে প্রধানতঃ
-Sustainability
-Waste management
-Water pollution
-Recycling Model
-Solar Model
-Effluent Treatment Plant
ইত্যাদির উপর নির্ভর করে।

Carieer Prospects:
Management: Policy Adviser, Environment Manager, Government Officer
Technical: ETP Plant Manager, GM, Quality Adviser
Entrepreneur: As Environmental Consultant, Product Management
Academic: Lecturer, Trainer, Quality Adviser

এছাড়া কেউ যদি এই বিষয়ে উচ্চশিক্ষা করতে চায়, তার জন্য রয়েছে
- University of California
- Yale University
- Stanford University
- University of British Columbia
- University of Texas
ইত্যাদির মতো বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা এবং গবেষণার সুযোগ। তবে এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ে ভালো ফলাফল এবং GRE/IELTS Score প্রাধান্য পাবে।

এই ডিপার্টমেন্টের মাধ্যমে এমন ধরনের মেশিনারিজ তৈরীর জন্য শিক্ষা দেয়া হবে যেগুলোর মাধ্যমে টেক্সটাইলের বিভিন্ন প্রসেস যেমনঃ স্পিনিং, নিটিং, উইভিং, ডাইং ইত্যাদিতে দুষন সবচেয়ে কম রাখার মাধ্যমে বেশি আউটপুট পাওয়া যায়। এই ডিপার্টমেন্ট নতুন হলেও জব সেক্টর খুব ভাল হবে যেহেতু প্রচুর দক্ষ জনশক্তির অভাবটা রয়েছে। অন্যান্য ডিপার্টমেন্টের তুলনায় এই ডিপার্টমেন্ট থেকে ভার্সিটির শিক্ষক হওয়া হবে সবচেয়ে সহজ যেহেতু নতুন ডিপার্টমেন্ট। বুটেক্স ছাড়াও অন্য বিশ্ববিদ্যালয়গুলোতেও শিক্ষক হিসেবে যোগদান করা যাবে ভাল রেজাল্ট করতে পারলে। এছাড়া কারোর যদি ইচ্ছা হয় তবে টেক্সটাইলের অন্য ডিপার্টমেন্টেও জব করতে পারবে যেহেতু বুটেক্সের সকল ডিপার্টমেন্টের ক্রেডিট বেশির ভাগই সমান। তবে এই ডিপার্টমেন্টে রসায়ন বেশি প্রাধান্য পাবে।

সবশেষে বলি, ৪৫ ব্যাচ, তোমরা হচ্ছো এই ডিপার্টমেন্টের প্রথম ব্যাচ। নতুন ডিপার্টমেন্ট বলে এটাকে কম ভাবার দরকার নেই যার কারনগুলো উপরে তুলে ধরা হয়েছে।

সবাইকে স্বাগতম ESE-01 এ।

Pranto Dey
Dept. of Fabric Engineering,
BUTEX(44th)

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.