Urban & Regional Planning (URP) বা নগর ও অঞ্চল পরিকল্পনা.

Subject Review: Urban & Regional Planning (URP) বা নগর ও অঞ্চল পরিকল্পনা. 
কুয়েট এ ভর্তি প্রক্রিয়া শেষ। রুয়েট,চুয়েট এ প্রায় শেষের পথে। সিট ফাকা থাকা সাব্জেক্ট গুলো এর মধ্যে আজ ইউ আর পি নিয়ে কিছু কথা বলব।
এই কথা গুলো নিয়ে কিছুদিন আগেও পোস্ট দেয়া হয়েছিল, আজ আবার কিছুটা পরিমার্জিত আকারে দেয়া। মুলত ইনবক্সে অনেক জুনিওর এর ইউ আর পি নিবো কি নিবোনা এই নিয়ে দোটানা, অনেকের ইউ আর পি পেয়েও হতাশার কথা বলা, নিজেদের জ্ঞানী গুনী দাবি করা অনেক মানুষের সাব্জেক্ট টি নিয়ে হীন মানষিকতা সব কিছুর পরিপ্রেক্ষিতে কথাগুলো আবার নতুন করে বলা।
সহজ বাংলায় বললে ইঞ্জিনিয়ারিং ভার্সিটির সাব্জেক্ট গুলার মধ্যে সতীনের ঘরের ছেলে বলা যায় ইউ আর পি কে। ইঞ্জিনিয়ারিং ভার্সিটিতে পড়েও ৪ বছর পর তুমি নামের আগে মহামূল্যবান ইঞ্জিনিয়ার ট্যাগ লাগাতে পারবানা এটাই যেন সবচেয়ে বড় প্রেস্টিজ ইস্যু হয়ে দাঁড়ায় ইউ আর পি কে তথাকথিত বিজ্ঞজনদের প্রণীত " লাস্টের দিকের সাব্জেক্ট " হিসাবে ঘোষনার ক্ষেত্রে।
হুম, সাব্জেক্ট টা আমাদের দেশের ইঞ্জিনিয়ারিং ভার্সিটির গুলার প্রেক্ষাপটে নতুন, সাধারণ মানুষের ধারণা কম থাকাই সাভাবিক। কিন্তু যখন ইঞ্জিনিয়ারিং ভার্সিটি হতে পাশ/ অধ্যয়নরত অনেক শিক্ষিত বিজ্ঞ জনকেও শুধুমাত্র ইঞ্জিনিয়ারিং ডিগ্রি না বলে ্নাক ছিটকাতে বা ইউ আর পি না পড়ে অমুক জায়গায় অনার্স পড়াও ভালো বলতে শুনি তখন সত্যিই অবাক লাগে। অবুঝ কে বুঝানো যায়, বুঝমান অবুঝ এর অভিনয় করলে তাকে বুঝানো যায়না। ইঞ্জিনিয়ারিং ডিগ্রি না হলেও ইঞ্জিনিয়ারিং ভার্সিটির আর্কিটেক্ট ডিগ্রি খুবি সম্মানের, বাট প্ল্যানার কখনোই নয়, বড়ই সেলুকাস এই কিউট বাংগালি জাতি!!
সাব্জেক্ট নিয়ে উচু গলায় কিছু বলতে গেলেই আড়াল হতে ভেসে আসে বিজ্ঞজনদের আর্তনাদ " চাকরি হবেনা!! চাকরি হবেনা!! চাকরি হবেনা!!!" আচ্ছা দুনিয়ার কোন সাব্জেক্ট এর জন্য চাকরিদাতা সংস্থা চাকরি সাজায় বসে থাকে? আপনি যে সাব্জেক্ট এই পড়েন চাকরি আপনাকে নিজের স্কিল দিয়ে খুজে নিতে হবে, ভার্সিটির নাম,সাব্জেক্টের নাম বা হাই সিজিপিএ কখনো চাকরি মুখে তুলে দিবেনা।
বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে অধিকাংশ ইঞ্জিনিয়ারিং গ্রাজুয়েট ই বি এস সি এর পর জব ফিল্ড সুইচ করে। এম বি এ/ ম্যানেজমেন্ট এ পোস্ট গ্রাজুয়েশন করে অনেকেই ব্যাংক বা বিভিন্ন কর্পোরেট জবে কিংবা বি সি এস দিয়ে প্রশাসনে ঢুকে যায়। বর্তমান প্রেক্ষাপটে এটাই ট্রেন্ড হয়ে দাড়িয়েছে। তো এই দিক বিবেচনা করলে ফিল্ড সুইচ করার সুযোগ সবচেয়ে বেশি ইউ আর পি গ্রাজুয়েট দের। কারন ইউ আর পি একটি মাল্টিডাইমেনশনাল সাব্জেক্ট। আরবান প্ল্যানিং, রিজিওনাল প্লানিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার, ওয়য়াটার রিসোর্স ইঞ্জিনিয়ারিং, ইকোনোমিক্স, সোসিওলজি, একাউন্টিং, পরিসংখ্যান, ফিন্যান্স, ল এন্ড অর্ডিন্যান্স কি পড়া হয়না ৪ বছরের বি ইউ আর পি কোর্সে? অটোক্যাড,জি আই ইস আর বিভিন্ন গ্রাফিক্স ডিজাইনিং এর সফটওয়ার গুলো শেখার সুযোগ তো আছেই।চাইলেই গ্রাজুয়েশনের পর ইউ আর পি তে পোস্ট গ্রাজুয়েশন না করে সিভিল,আর্কিটেকচার, অর্থনীতি, ডিজাস্টার ম্যানেজমেন্ট, ডেভেলপমেন্ট স্টাডিজ, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট সহ অনেক জায়গায় পোস্ট গ্রাজুয়েশন করে জব ফিল্ড সুইচ করা সম্ভব যা বাংলাদেশের প্রেক্ষাপটে খুবি যুগোপযোগী।
আচ্ছা ধরা যাক তুমি প্ল্যানিং এই ক্যারিয়ার গড়তে চাও। নো প্রব্লেম। তুমি তোমার যোগ্যতা দিয়ে RAJUK,KDA,RDA,CDA.CoxDA,LGED,দেশের সকল পৌরসভা,উপজেলা পরিষদ,প্ল্যানিং কমিশন,IWDM,আবহাওয়া অধিদপ্তর এ প্ল্যানার/জি আই ইস অপারেটর/ ক্যাড ডিজাইনার হিসাবে জব পেতে পারো। তবে তোমাকে তোমার যোগ্যতা দিয়ে এগুলো অর্জন করতে হবে। যেনতেন ভাবে পাশ করে বেরোলে চাকরি তোমার পিছনে ঘুরবেনা, সেটা ইউ আর পি হোক আর সি এস ই / ইইই হোক। আর অটোক্যাড, জি আই এস কিংবা গ্রাফিক্স ডিজাইনিং এ দক্ষ হতে পারলে তোমাকে কখনো বসে থাকতে হবেনা বরং ক্ল্যায়েন্ট কে কিভাবে টাইম দিবা সেটা ভেবে ক্লান্ত হতে হবে।
এবার ধরা যাক তোমার সপ্ন রিসার্চ করা, স্কলারশিপ নিয়ে বিদেশ যাওয়া। তাহলে বলব ইউ আর পি তোমার জন্য। আমাদের দেশে আরবান প্ল্যানার দের নাক ছিটকানো হলেও ইউরোপ,আমেরিকা, অস্ট্রেলিয়ার উন্নত দেশগুলোতে গুনীর কদর কতটা সেটা তাদের ছিমছাম,সাজানো গুছানো শহর গুলো দেখলেই বুঝা যায়। তোমার CGPA high+ good IELTS & GRE score থাকলে অন্য সাব্জেক্ট এর তুলনায় একটু সহজেই ইউ আর পি তে ফান্ডিং পাওয়া যায় বাইরের দেশে।
আমি বলছিনা ইউ আর পি খুবি টপ লেভেলের সাব্জেক্ট, আমি জাস্ট এটা বুঝাতে চেয়েছি সাব্জেক্টটি নিয়ে নাক ছিটকানোর কিছু নেই, এ বিষয়ে পড়ার সুযোগ পেলে নিজেকে অভাগা ভাবার কিছু নেই।
আমার কথায় তথাকথিত বিজ্ঞজনেরা কেউ আঘাত পেলে আমি দুঃখিত নই, তবে তাদের ভুল ধারনা দূর হলে আমি গর্বিত 
আর হ্যা তোমরা যারা "বিজ্ঞজনদের" মিস্টি কথায় সাব্জেক্ট টাকে আরো মিস্টি করে ইগ্নোর করো বা পচায় যাও তাদের বলছি , দৃস্টি ভংগি বদলাও, জীবন বদলে না গেলেও থেমে থাকবেনা 
.
.
Kazi Seerat
URP,2K15, KUET
ইঞ্জিনিয়ারস ডায়েরী - Engineers Diary

.
.
ইউআরপি কি ইন্জিনিয়ারিং সাবজেক্ট? :
.
.
- না। URP একটি Multi-dimensional Mixed Subject. 
Civil Engineering,Architecture,Geography,Economics,Statistics , Sociology,Accounting,Finance & নগর ও অঞ্চল পরিকল্পনার নিজস্ব কিছু কোর্সের একটা সম্মিলিত রূপ হল ইউ আর পি।. 
.
.
একজন প্ল্যানার/নগর পরিকল্পনাবিদ একটা শহরের ভৌত অবকাঠামোর সঠিক পরিকল্পনা প্রণয়ন করে থাকেন যেখানে তিনি ইউ আর পি এর নিজস্ব কোর্সের জ্ঞানকে কাজে লাগিয়ে পরিকল্পনার মডেল তৈরি করেন,Civil Engineering এর জ্ঞান কে কাজে লাগিয়ে প্রস্তাবিত মডেলের বাস্তবায়ন নিশ্চিত করেন , Architecture এর জ্ঞান কে কাজে লাগিয়ে ভৌত এবং আত্মিক সৌন্দর্যের দিক নিশ্চিত করেন, প্ল্যান ইকোনমিক্যালি ফিট কিনা সেজন্য তার অর্থনীতি বিদ্যার জ্ঞান কাজে লাগান এবং এ সমস্ত কিছুর তথ্য উপাত্ত বিশ্লেষণ করেন তার statistics বিষয়ক জ্ঞানের সাহায্যে। 
সুতরাং,URP একটি পরিকল্পনা বিষয়ক Subject. একই ভাবে Architecture একটি স্থাপত্য-বিষয়ক সাবজেক্ট।
.
.
URP পড়ে কি নামের আগে ইঞ্জিনিয়ার লাগানো যায়?
- না। Bsc in Engineering Degree পাবার পর যেমন নামের আগে ইঞ্জিনিয়ার ট্যাগ যুক্ত হয়, B.Arch পাশের পর যেমন নামের আগে আর্কিটেক্ট ট্যাগ যুক্ত হয় তেমনি BURP পাশের পর তুমি Planner/পরিকল্পনাবিদ ট্যাগ লাগাতে পারবে নামের আগে।নামের সামনে ইন্জিনিয়ার লাগানো কিংবা শুধুমাত্র ইন্জিনিয়ার হওয়াই যাদের জীবনের এক এবং একমাত্র লক্ষ তাদের সুযোগ থাকলেও URP তে না আসাই উত্তম । এটা তাদের জন্যও ভালো,ডিপার্টমেন্টের জন্যও ভালো।
.
.
দেশে বর্তমানে জব ফ্যাসিলিটিজ কেমন?/অনেকেই কেন বলে সুযোগ পেলেও এই সাব্জেক্ট পরা উচিত না?
.
.
-খুব বেশি ভালো ছিলো না।এখনো যে খুব ভালো তা বললেও মিথ্যা বলা হবে। তবে দিন দিন চাকুরির পরিসর বাড়ছে, অপরিকল্পিত এই দেশের হর্তা কর্তারা দেরিতে হলেও পরকল্পনাবিদের গুরুত্ত বুঝতে পারছে। তবে একটা সমস্যা হলো বেশির ভাগ চাকুরী হলো প্রজেক্ট নির্ভর। তবে হ্যা তুমি যদি GIS এ নিজেকে দক্ষ করে তুলতে পারো তবে তোমার জন্য অনেক জব সেক্টর খোলা। সরকারি ক্ষেত্রে কৃশি থেকে জনস্বাস্থ্য কিংবা আবহাওয়া অধিদপ্তর সব জায়গায় দক্ষ জি আই এস এনালাইসিস্ট এর ব্যাপক চাহিদা। বেসরকারি পর্যায়েও বিভিন্ন উন্নয়ন সংস্থা এবং এন জি ও তে ডেভেলপমেন্ট সেক্টরে ইউ আর পি গ্রাজুয়েট দের চাহিদা ক্রমশ বর্ধমান। Rajuk,KDA,RDA,CDA,CoxDA এই উন্নয়ন কতৃপক্ষ গুলোতে Town Planner হিসেবে কাজ করার সুযোগ আছে।সকল পৌরসভা এবং সিটি কর্পোরেশনে আরবান প্ল্যানের পদ রয়েছে। সমস্যা হল নিয়োগ অনিয়মিত এবং দীর্ঘমেয়াদি প্রক্রিয়া।
তবে বহুমুখী সাব্জেক্ট হওয়ায় ভবিষ্যতে জব সেক্টর সুইচিং এর সুযোগ অন্য সাব্জেক্টের তুলনায় ইউ আর পি তে অনেক বেশি।
.
.
বাইরে চাকরীর বাজার কেমন? 
ভালো এবং একটু অস্থির রকমের ই ভালো। তবে তোমাকে সেই পরিমাণ যোগ্যতা সম্পন্ন ও হতে হবে।
এ বিষয়ে Googling করলেই তোমার অনেক তথ্য পেয়ে যাবা।
.
.
রিসার্স ফ্যাসিলিটিজঃ
ফান্ডিং সহ স্কলারশীপের সুবিধা প্রয়োজনীয় যোগ্যতা থাকলে বেশ ভালোই। দেশে যেহেতু খুব অল্প পরিমাণ আরবান প্ল্যানার বের হয় (Buet-30,KUET-60,RUET-30.... ~200) তো এটা তোমাকে বাড়তি সুবিধা দিবে।
.
.
যারা ভালো করবে : 
- যারা ধৈর্য্য ধরে ঘন্টার পর ঘন্টা ডাটা এনালাইসিস করে রিপোর্ট,প্রেজেন্টেশন তৈরি করার সক্ষমতা রাখো।
- Microsoft office, AutoCad,SPSS,ArcGIS,Google Sketch Up ইত্যাদি সফট ওয়ার এর কাজে যারা ভালো দক্ষ হবে
-যারা মানুষের সাথে মিশতে পছন্দ করো। 
-যাদের দলগত কাজ এ আগ্রহ আছে, পরিশ্রম এবং ভ্রমন এ অনাগ্রহ নেই।
-যাদের চিন্তাশক্তি এবং ইচ্ছাশক্তি ভালো।
.
.
৪ বছরের ব্যাচেলর কোর্সের প্রাপ্তি ( সার্টিফিকেট এবং অর্জিত বিদ্যা বাদে):
.
.
- সামাজিক এবং অর্থনৈতিক বিভিন্ন সার্ভে এর সময় সরাসরি সমাজের বিভিন্ন স্তরের বিভিন্ন মতের মানুষের সাথে প্রত্যক্ষ ভাবে মেশার সুযোগ, অন্য কোন সাব্জেক্টে মানুষের এত কাছে যাবার সুযোগ আছে কিনা আমার জানা নেই।
-দলগত কাজের আনন্দ। ইউ আর পি বেশির ভাগ ল্যাব/প্রোজেক্ট গ্রুপ ওয়য়ার্ক নির্ভর। দলগত কাজ করার বা দলকে নেতৃত্ত দেবার মানসিকতা কর্মজীবনে তোমাকে অনেকটাই এগিয়ে রাখবে।
.
.
ইচ্ছাশক্তি,সহ্যশক্তি আর " ইউ আর পি পড়ে ভুল করতেছিস/চাকরি হবেনা/এর থেকে ন্যাশনলে পড়া ভালো ছিল" মানুষের এসব কথা পাত্তা না দিয়ে নিজের ভবিষ্যত নিজের হাতে গড়ার মানসিক শক্তি থাকলে প্ল্যানিং এর জগতে তোমাকে স্বাগতম।
.
.
Kazi Seerat
URP(2K15),KUET


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.