Industrial and Production Engineering, IPE - RUET

Subject Review
আইপিই হল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং,ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এবং ম্যানেজমেন্ট সায়েন্সের সমন্বয়ে সমন্বিত একটি বিষয়
বাংলাদেশের মানুষের মাঝে বিষয়টি এখনো সেভাবে পরিচিতি লাভ করেনি। উইকিপিডিয়া অনুসারে- IPE is a branch of engineering concerned with the development, improvement, implementation and evaluation of integrated systems of people, money, knowledge, information, equipment, energy, materials and processes.
আমেরিকার মত উন্নত দেশগুলিতে এই সাব্জেক্টটি অনেক আগেই পরিচিতি লাভ করেছে।দক্ষিণ এশিয়ার মধ্যে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি ১৯৭৪ সালে প্রথম এ বিষয়টি চালু করে।কিন্তু তখনো বাংলাদেশের মত তৃতীয় বিশ্বের দেশগুলি আইপিই এরসাথে পরিচিত হয়ে ওঠেনি।১৯৮১ সাল থেকে শুরু করে ১৯৯৬ সাল পর্যন্ত এটি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এর একটি বিশেষ অংশ হিসেবে পড়ানো হত এবং শুধুমাত্র M.Sc. ডিগ্রি দেওয়া হত।১৯৯৭ সাল থেকে এবিষয়ের উপর B.Sc. ডিগ্রি চালু করা হয়। তাই বলা যায় ১৯৯৭ সাল থেকেই এদেশে আইপিই এর যাত্রা শুরু ।
বর্তমানে বিষয়টি RUET,BUET,KUET,
SUST,BUTex,AUST,JUST সহ বিভিন্ন ভার্সিটিতে পড়ানো হয়ে থাকে।Industrial and Production Engineering শুনলেই মনের মধ্যে ভেসে ওঠে ধোঁয়া ওড়া কোনো ইন্ডাস্ট্রিতে কাজ করছে লোকজন।কিন্তু আইপি ইঞ্জিনিয়ার মানেই যে শুধুমাত্র ধোঁয়া ওড়া কোনো ইন্ডাস্ট্রিতে কাজ করবে এই ধারণা ভুল।একজন আইপি ইঞ্জিনিয়ারের কর্ম পরিসর বিস্তৃত।
বিভিন্ন ইন্ডাস্ট্রি,মাল্টিন্যাশনাল কোম্পানি ছাড়াও Yahoo,Intel এর মত বড় জায়গায় রয়েছে আইপি ইঞ্জিনিয়ারের চাহিদা।গার্মেন্টস শিল্পে রয়েছে আইপি ইঞ্জিনিয়ারের প্রচুর চাহিদা।এছাড়া ব্রিটিশ আমেরিকান টোবাকো ,ওয়াল্টন, ইউনিলিভার,পেপসিকো,আকিজ গ্রুপ,বি এস আর এম,এ সি আই,সিংগার,পি এইচ পি,ভিয়ালাটেক্স,থারমেক্স গ্রুপ,এফ সি আই,নেসলে,প্রান,গ্রামীণফোন,বাংল
ালিংক,অটবি, রহিম আফরোজ, ডি বি এল গ্রুপ, হাতিল, নাভানা, কোহিনুর কেমিকেল, স্কয়ারসহ অসংখ্য মাল্টিন্যাশনাল কোম্পানিতে রয়েছে আইপি ইঞ্জিনিয়ারদের চাকরির বিশাল সুযোগ।এমনকি হাসপাতালের ব্যাবস্থাপনার জন্য আইপি ইঞ্জিনিয়ারের প্রয়োজন হয়।এছাড়া বাইরের বিভিন্ন দেশেও রয়েছে আইপি ইঞ্জিনিয়ারের চাকরির সুযোগ।
আইপি ইঞ্জিনিয়ারের কাজ কি?
একটা মেশিনের কথা ভাবা যাক।একজন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারের কাছে মেশিনটি হল হার্ডওয়্যার।একজন অর্থনীতিবিদের কাছে মেশিনটি হল আর্থিক সম্পদ যার হিসাব হয় লাভ ক্ষতির মাধ্যমে যে এটি বাজারে থাকলে লাভ হবে নাকি ক্ষতি হবে।কিন্তু একজন আইপি ইঞ্জিনিয়ারের কাছে এটি প্রোডাকশন রিসোর্স।তাকে একই সাথে মেশিনটি চালাতে জানতে হয়,ম্যানেজ করতে জানতে হয়,জানতে হয় মেশিনটি কিভাবে ব্যাবহার করে কম খরচে সর্বাধিক উৎপাদন পাওয়া সম্ভব।
একজন ডাক্তারের কাছে মানুষ মানে বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের সমষ্টি।কিন্তু আইপি ইঞ্জিনিয়ারের কাছে তা মানব সম্পদ।তাকে জানতে হয় কিভাবে সীমিত মানব সম্পদ নিয়ে কাজ করে নিখুতভাবে সর্বাধিক অত্যানুকূল উৎপাদন নিশ্চিত করা যায়।আইপিই এমন একটি প্রকৌশল শাখা যা পণ্য,সেবা ও কাজের মানোন্নয়ন;উৎপাদন খরচ কমানো;সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা নিয়ে কাজ করে।
একজন আইপিই ইঞ্জিনিয়ারকে একটি শিল্প-কারখানা ও প্রতিষ্ঠানে লোকবল নিয়ন্ত্রণ, দক্ষ জনবল তৈরি ও জনবলের সঠিক ব্যবহার, যন্ত্রপাতির সুষ্ঠু ব্যবহার নিশ্চিতকরণ, আধুনিক যন্ত্রপাতির সমন্বয়, প্রশাসন, বাজারজাতকরণ, মানবসম্পদ ব্যবস্থাপনা, বিপণন পরিকল্পনা, পণ্য ও যন্ত্রপাতির নিরাপত্তা-মানোন্নয়ন প্রভৃতি কাজ করতে হয়। এছাড়া অপটিমাইজেশনের বিষয়ে বিশেষভাবে লক্ষ্য রাখতে হয় একজন আইপি ইঞ্জিনিয়ারকে।লিমিটেড ইনপুট তথা সীমিত জনবল,অর্থ, নিয়ে কাজ করে সর্বাধিক আউটপুট পাওয়াই হল অপটিমাইজেশন।একটা কোম্পানির সামগ্রিক অবস্থা চিন্তা করে কেমন লোকবল লাগবে বা কোনো প্রোডাক্টের কাঁচামালের বিষয় থেকে বাজারের অবস্থা সবকিছুর বিষয়েই সুনিপুণ জ্ঞান থাকে একজন আইপিই ইঞ্জিনিয়ারের।
কি পড়ানো হয় আইপিই তে?
আইপিই তে কোর্স হিসেবে ম্যানুফ্যাকচারিং প্রসেস, প্রোডাক্ট ডিজাইন এ্যান্ড ডেভেলপমেন্ট, অপারেশন রিসার্চ, CAD, ইঞ্জিনিয়ারিং ইকোনোমিক্স, ইঞ্জিনিয়ারিং স্ট্যাটিসটিক্স, ইন্ডাসট্রিয়াল ম্যানেজমেন্ট, অপারেশন্স ম্যানেজমেন্ট, প্রজেক্ট ম্যানেজমেন্ট, টোটাল কোয়ালিটি ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, কোয়ালিটি কন্ট্রোল, ইঞ্জিনিয়ারিং মেকানিক্স, থার্মোডায়নামিক্স&হিট ট্রান্সফার,অর্গ
ানাইজেশনাল বিহেভিয়ার, হিউম্যান ফ্যাক্টর ইঙ্গিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল সিম্যুলেশন, ফ্লুইড মেকানিকস, মেশিন টুলস, মেশিন ডিজাইন, Fundamentals of Electric Circuit Analysis, Electrical Machines সহ আরও অনেক বিষয় পড়ানো হয়
আইপিই ইঞ্জিনিয়ারকে ম্যানেজমেন্টের কোর্সও পড়তে হয়।এখানেই অনেকে আইপিই আর বিবিএ কে এক করে ফেলার মত বিশাল ভুলটি করে।সায়েন্টিফিক প্রবলেম সলভ করার পাশাপাশি সকল কিছু ম্যানেজ করার গুরুদায়িত্ব পালন করে একজন আইপি ইঞ্জিনিয়ার।সায়েন্টিফিক্যালি চিন্তা করে প্রতিটি পদক্ষেপ নিতে হয় তাকে।অর্থাৎ Science and management are combined here in IPE.আর এখানেই বিবিএ আর আইপিই এর পার্থক্য। লিডারশীপ, স্মার্টনেস আর ইন্টার-অ্যাকটিভ কোয়ালিটির এক মেলবন্ধন আইপিই।
উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রেও রয়েছে অপার সম্ভাবনা, দেশেবিদেশে দুই জায়গাতেই রয়েছে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ।
ইঞ্জিনিয়ারিং এবং ম্যানেজমেন্টের সমন্বয় হওয়ায় চাকরি পাওয়ার ক্ষেত্রে প্লাস পয়েন্ট হিসেবে কাজ করে।কারন কোম্পানি যখন একই ব্যক্তির মধ্যে দুটি গুণ একই সাথে পাবে তখন কে তাকে হাতছাড়া করতে চায়!!! টেক্সটাইল ,গার্মেন্টস সেক্টরে রয়েছে আইপি ইঞ্জিনিয়ারের প্রচুর চাহিদা। আইপি ইঞ্জিনিয়ারের প্রধান প্রধান কর্মক্ষেত্রগুলো হল :ম্যানুফ্যাকচারিং, প্রোডাকশন,এপারেল, সার্ভিস, ম্যানেজমেন্ট, বিজনেস, সেফটি, মেইন্টেইনেন্স,এনার্জি ,মেডিকেল,সাপ্লাই চেন ম্যানেজমেন্ট ইত্যাদি। উদ্যোগতাদের জন্য খোলা রয়েছে অসীম সম্ভাবনার দুয়ার।একজন দক্ষ আইপি ইঞ্জিনিয়ারকে চাকরির জন্য ছুটতে হয় না,চাকরিই তাকে খুজে নেয়।
রুয়েট আইপিই বিষয়ক কিছু তথ্য-
২০০৫ সালে ৩০ জন ছাত্র নিয়ে রুয়েটে আইপিই এর যাত্রা শুরু।এরপর ২০১২ সাল থেকে আসন সংখ্যা বৃদ্ধি করে করা হয় ৬০।
রয়েছেন অভিজ্ঞতা সম্পন্ন পর্যাপ্ত শিক্ষক-শিক্ষিকা।যাদের রিসার্চ ফিল্ডের মধ্যে রয়েছে অপারেশন ম্যানেজমেন্ট, সাস্টেইনেবল ডেভেলপমেন্ট,লীন ম্যানুফ্যাকচারিং প্রসেস, এডভান্সড ম্যানুফ্যাকচারিং প্রসেস,অপটিমাইজেশন,সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট,MCDM মডেলিং,CAM,ইন্টিগ্রেটেড প্রোডাকশন সিস্টেম,কোয়ান্টিটেটিভ টেকনিক্স,ফাইনান্সিয়াল ইঞ্জিনিয়ারিং,কোয়ালিটি ইঞ্জিনিয়ারিং,ইন্টিগ্রেটেড সাপ্লাই চেইন ডিজাইন,হাইব্রিডাইজেশন অফ MCDM টেকনিক্স & স্ট্যাটিস্টিক্যাল টুলস ফর প্রসেস প্যারামিটারস ডিজাইন,সেফটি ম্যানেজমেন্টসহ আরো অনেক ফিল্ড।
তাদের দেখানো পথে চলে তুমি হয়ে উঠবে একজন দক্ষ আইপি ইঞ্জিনিয়ার।
এছাড়া রয়েছে যথেষ্ট ল্যাব ফ্যাসিলিটি যা তোমার ব্যাবহারিক জ্ঞানের পরিধিকে প্রসারিত করে তোমাকে গড়ে তুলবে একজন দক্ষ আইপি ইঞ্জিনিয়ার হিসেবে।
বর্তমান যুগ শিল্পোন্নয়নের যুগ।যে দেশ শিল্পক্ষেত্রে যতবেশি উন্নত সে দেশের অর্থনীতি ততো বেশি শক্তিশালী।ফলে সে দেশের মানুষের জীবনযাত্রার মানও উন্নত।বাংলাদেশের মত উন্নয়নশীল দেশে শিল্পের প্রসার দিন দিন বেড়েই চলেছে।ফলে সমানুপাতিক হারে বেড়ে চলেছে আইপি ইঞ্জিনিয়ারের চাহিদা।
যাদের ব্যতিক্রমী সাবজেক্ট নিয়ে পড়ার তীব্র ইচ্ছা,তাদের স্বাগত জানাই রুয়েট আইপিই পরিবারে।
A review from IPE family of RUET
লিখেছেন
Sk Toki Tahmid (IPE'16)

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.