নোবেল প্রাইজ পেলে কী করবেন?

 ~ নোবেল প্রাইজ পেলে কী করবেন? ~
© Ragib Hasan

আর যাই করেন, আইনস্টাইনের মতো হবেন না কিন্তু!

নোবেল প্রাইজের মৌসুম চলে গেছে, পদার্থ, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, শান্তি, আর অর্থনীতির নোবেল ঘোষণা হয়ে গেছে। এই পুরস্কারের সম্মান অতুলনীয়, তবে তার সাথে আসা টাকা পয়সাও কম না, মিলিয়ন ডলারের মতো। ভাগ করে পেলে তাও কয়েক লাখ ডলার। বাংলাদেশের হিসাবে কয়েক কোটি টাকা।

তো, ধরা যাক, এভাবেই হোক বা সেভাবেই হোক, আপনি নোবেল পুরস্কার জিতে গেলেন। ট্যাক্স টুক্সের ঝামেলা এড়ানোর পরে বাকি টাকা দিয়ে করবেন কী?

ব্যাপার না, আইনস্টাইন থেকে শুরু করে অনেকেই তো পেয়েছেন, তাঁরা কী করেন সেটা দেখলেই তো হলো, তাই না?

এই মধুর সমস্যায় অনেকেই পড়েছেন যুগে যুগে, তাই আগেভাগেই জেনে রাখেন কী করে সবাই।

কেউ কেউ এই টাকাকে আরো গবেষণায় লাগান। যেমন নতুন গবেষণা কোম্পানির রিসার্চের খরচ যোগান। তবে তা করতে হবে এমন কথা নাই, বসে বসে খাবার ইচ্ছা হলে সেরকম নজীরও কম নয়। ৯৩ সালে নোবেলজয়ী ফিলিপ শার্প নোবেলের টাকার অর্ধেক দিয়ে বাড়ি কিনেছিলেন।

অনেকে আবার এই টাকাটা দান করেন। ৯৯ সালের নোবেলজয়ী গান্টার ব্লোবেল পুরা ১ মিলিয়ন ডলার তার নিজের শহর জার্মানির ড্রেসডেনের উন্নয়নের জন্য দিয়েছিলেন। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে বোমা হামলায় পুরা ড্রেসডেন শহরটা গুড়িয়ে গেছিলো, মারা গেছিলো তার স্বজনেরা।

২০০০ সালের নোবেলজয়ী পল গ্রিনগার্ড অবশ্য অন্য কাজ করেছেন -- তাঁর মায়ের নামে একটা পুরস্কার চালু করেছেন, যা নারী বিজ্ঞানীদের জন্য। পলকে জন্ম দিতে গিয়ে তাঁর মা মারা যান, সেই স্মৃতিকে ধরে রাখতে সেই পুরস্কারটার প্রবর্তন।

তবে নিজেকেও তো দেখতে হবে? শখ আহলাদ আছে না? ২০০১ সালে নোবেলজয়ী স্যার পল নার্স এর বয়স ছিলো ৬৪, তাতে কী! শখ মেটাতে পুরস্কারের টাকায় কিনে ফেললেন ভটভটি একটা মটরসাইকেল। এই বয়সেও সেটাতে করে দাপিয়ে বেড়ান।

কাজেই আগেই ঠিক করে রাখেন, কী করবেন নোবেল পুরস্কারের টাকাটা দিয়ে।

তবে আর যাই করেন, আইনস্টাইনের মতো হবেন না!

আইনস্টাইন নোবেল পান ১৯২১ সালে। কিন্তু এক পয়সাও পাননি পুরস্কার থেকে। কেনো?

কারণ ১৯১৯ সালে আইনস্টাইনের প্রথম স্ত্রী মিলেভা মারিচের সাথে তার বিবাহবিচ্ছেদ হয়। এর আগের ৭ বছর ধরে আইনস্টাইন তাঁর কাজিন এলসার সাথে পরকীয়া করছিলেন। বিবাহবিচ্ছেদের শর্ত ছিলো, খোরপোশের টাকা দেয়ার বদলে আইনস্টাইন যদি ভবিষ্যতে নোবেল পান কখনো, পুরা টাকাটা মিলেভা মারিচ নিয়ে যাবেন।

আইনস্টাইন নোবেল পাবেন কি পাবেন না সেটা নিয়ে তাঁর ধারণা কী ছিলো জানি না। তবে শর্টকাটে খোরপোশের টাকা এড়াবার কৌশলটা লাগেনি কাজে, ঠিক দুই বছরের মাথাতেই তিনি নোবেলটা জিতে ফেলেন, ১৯২১ সালে।

আর টাকাটা? শর্তমাফিক যায় মিলেভার কাছে।

#নোবেল

#এলোচিন্তা

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.